6 Ashin 1428 বঙ্গাব্দ মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
Home » এক্সক্লুসিভ » ভিন্ন গ্রুপের রক্ত পুশ করায় মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে এক প্রসূতি

ভিন্ন গ্রুপের রক্ত পুশ করায় মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে এক প্রসূতি

বিশেষ প্রতিবেদক।
চিকিৎসক এবং প্যাথলজি বিভাগের ভুলে ভিন্ন গ্রুপের রক্ত শরীরে পুশ করায় মৃত্যুর সাথে পাঞ্জা লড়েছে আঁখি আক্তার (১৯) নামের এক প্রসূতি। মৃত্যু যন্ত্রনা নিয়ে এখন সে হাসপাতালের বিছানায় ছটফট করছে। ঘটনাটি ঘটেছে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে। প্রসূতি আঁখি আক্তারের অবস্থা আশংকাজনক হওয়ায় তাকে ঢাকায় রেফার্ড করা হয়েছে। এদিকে, ভুল চিকিৎসার বিষয়টি নিয়ে প্রসূতির স্বামী ফরিদপুর কোতয়ালী থানায় অভিযোগ দিয়েছেন বলে জানা গেছে।
প্রাপ্ত অভিযোগে জানা গেছে, জেলার সালথা উপজেলার খারদিয়া গ্রামের চা বিক্রেতা আল আমীন শেখের স্ত্রী আখি আক্তার গত ২৭ আগষ্ট সালথা উপজেলা কমপ্লেক্সে একটি সন্তানের জন্ম দেন। পরবর্তীতে আখি আক্তারের রক্তস্বল্পতা দেখা দিলে চিকিৎসকেরা তাকে ফরিদপুর হাসপাতালে নিয়ে যাবার পরামর্শ দেন। ফলে সে রাতেই আখি আক্তারকে ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল থেকে চিকিৎসকেরা তাকে দুই ব্যাগ রক্ত দেবার কথা জানান। সে মোতাবেক আঁিখ আক্তারের স্বজনেরা দুইজন রক্তদাতাকে নিয়ে আসেন। আঁিখর রক্তের গ্রুপ ও ক্রস ম্যাচিং করার আগে হাসপাতালের প্যাথলজি বিভাগ থেকে জানানো হয়, আখিঁর রক্তের গ্রুপ এ পজেটিভ। কিন্তু আঁখির রক্তের গ্রুপ বি পজেটিভ বলে স্বজনেরা জানান। কিন্তু প্যাথলজি বিভাগের ইনচার্জ নুরুল আমিন ফের রক্তের গ্রুপ পরীক্ষা করে জানান আঁখির রক্তের গ্রুপ এ পজেটিভ। ফলে আঁিখর শরীরে দুই ব্যাগ এ পজেটিভ রক্ত পুশ করা হয়। ২৭ আগষ্ট হাসপাতাল থেকে দেওয়া রক্তের চাহিদাপত্রে বি পজেটিভ লেখা থাকলেও পরে সেটা কেটে এ পজেটিভ করা হয়। আঁিখর শরীরে দুই ব্যাগ এ পজেটিভ রক্ত পুশ করার পর ২৮ তারিখ দুপুরে পর থেকে তার রক্ত জমাট বাঁধতে শুরু করে এবং সে বিছানায় ছটফট করতে থাকে। বিষয়টি নিয়ে আঁিখর স্বজনেরা হাসপাতালের চিকিৎসকদের জানালে তারা দ্রুত গিয়ে আঁিখর চিকিৎসাপত্র গুলো নিয়ে যায়। পরে সেই ব্যবস্থাপত্রে এ পজেটিভ কেটে বি পজেটিভ রক্তের গ্রুপ লেখা হয়। আঁিখর অবস্থা শংকটাপন্ন হলে চিকিৎসকেরা স্যালাইন দিয়ে তাদের চিকিৎসা দেন। পরে আঁিখর অবস্থা কিছুটা উন্নতি হলে সে স্বজন ও উপস্থিত সাংবাদিকদের সাথে কথা বলেন। আঁখি সেই সময় সাংবাদিকদের জানান, তার শরীরে ভুল রক্ত পুশ করায় তার ভেতরে জ¦ালাপোড়া করছে। ভুল রক্ত শরীরে পুশ করার বিষয়ে সেখানে উপস্থিত থাকা দুই ইন্টানী চিকিৎসক জানান, ভুলের কারনে আঁিখর শরীরে ভিন্ন গ্রুপের রক্ত পুশ করা হয়েছে। তারা জানান, আমরা বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে তাকে সুস্থ্য করার জন্য চিকিৎসা দিয়ে যাচ্ছি। আশা করা হচ্ছে দ্রুতই তিনি সুস্থ্য হয়ে যাবেন। এদিকে, হাসপাতাল কতৃপক্ষ আঁিখকে ঢাকায় নেবার পরামর্শ প্রদান করেন। কিন্তু তার স্বজনদের আর্থিক অবস্থা ভালো না থাকা এবং রোগীর অবস্থা কিছুটা উন্নতি হওয়ার কারনে তারা ঢাকায় নিতে চাননি। আঁখীর স্বামী আল আমীন জানান, আমার স্ত্রীকে বি পজেটিভ রক্ত না দিয়ে এ পজেটিভ রক্ত দিয়েছে। রক্ত দেওয়ার আগে আমরা বারবার তাদের বলেছি যে, আঁিখর রক্তের গ্রুপ বি পজেটিভ। কিন্তু তারা আমাদের কোন কথাই শোনেননি। তারা এখন নিজেদের বাঁচাতে আমার স্ত্রীকে দ্রুত ঢাকা নেবার পরামর্শ দেয়। এ ঘটনার সাথে যারা জড়িত তাদের আমি বিচার চাই।
আঁখি আক্তারের বিষয়টি নিয়ে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ও নার্সদের সাথে কথা বলার চেষ্টা করলে তারা এ বিষয়ে কোন কথা বলতে রাজী হননি।
বৃহস্পতিবার সকালে আঁিখর অবস্থা খারাপের দিকে গেলে তাকে ঢাকায় রেফার্ড করা হয়। এদিকে, চিকিৎসক এবং প্যাথলজি বিভাগের ভুলের কারনে আঁিখ আক্তারের অবস্থা খারাপের দিকে যাওয়ায় এ বিষয়ে আঁিখর স্বজনেরা কোতয়ালী থানায় একটি অভিযোগ দিয়েছেন বলে জানা গেছে।
এ বিষয়ে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক সাইফুর রহমানের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

আরও পড়ুন...

শামীম হকের উদ্যোগে বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার জন্মদিন পালন

বিশেষ প্রতিবেদক। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন …

মাদ্রাসার ইমাম নিয়ে বিরোধের জেরে যুবককে কুপিয়ে আহত

বিশেষ প্রতিবেদক। ফরিদপুর সদর উপজেলার বাখুন্ডা পূর্ব পাড়া ঈদগা ও মাদ্রাসার ইমামকে নিয়ে বিরোধের জের …