12 Srabon 1428 বঙ্গাব্দ মঙ্গলবার ২৭ জুলাই ২০২১
Home » অর্থনীতি » কৃষিতে বিশেষ অবদান রাখায় `বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক’ পেলেন বক্তার খান

কৃষিতে বিশেষ অবদান রাখায় `বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক’ পেলেন বক্তার খান

কামরুজ্জামান সোহেল।
মসলা জাতীয় ফসল পেঁয়াজ বীজের ব্যাপক আবাদ করে দেশের পেঁয়াজ বীজ উৎপাদনের মাধ্যমে দেশের পেঁয়াজের চাহিদা পূরনে বিশেষ ভুমিকা রাখায় কৃষিতে রাষ্ট্রিয় পদক ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক’ পেয়েছেন ফরিদপুরের কৃষক বক্তার হোসেন খান। গত ২৭ জুন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে বক্তার হোসেন খান সহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাঝে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক-১৪২৪’ তুলে দেন। ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে কৃষি মন্ত্রী আবদুর রাজ্জাকসহ সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বক্তার হোসেন খান শুধু একজন কৃষকই নয়, তিনি একজন ব্যাংকার। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি তিনি পেঁয়াজ বীজ উৎপাদন থেকে শুরু করে বাজারজাত নিজ হাতেই করে থাকেন। তার অধীনে কয়েকশ মহিলা পুরুষ কাজ করে জীবিকা নির্বাহ করে থাকেন।

বক্তার হোসেন খানের সহধর্মীনি সাহিদা বেগম একজন দেশসেরা পেঁয়াজ বীজ উৎপাদনকারী। এ বছর তিনি পেঁয়াজ বীজ উৎপাদনে বিশেষ অবদান রাখায় চ্যানেল আই-স্ট্যান্ডার্ড চার্টার্ড এগ্রো অ্যাওয়ার্ড পুরস্কার পান। শুধুমাত্র ফরিদপুর জেলায়ই নয়, সারাদেশের মধ্যে জাতীয় ভাবে পুরস্কার প্রাপ্ত হলেন স্বামী বক্তার হোসেন খান ও স্ত্রী সাহিদা বেগম। শুধু কৃষিতেই নয়, ছাগল, হাঁস-মুরগী, মাশরুম চাষেও তারা সফল। এছাড়া আম বাগান ও মাছের চাষও করছেন এ পরিবারটি। এ দম্পত্তির খান বীজ নামের একটি প্রতিষ্ঠানও রয়েছে।

আরও পড়ুন...

দেশীয় তামাক শিল্প রক্ষায় নীতি প্রণয়নের দাবি

বিশেষ প্রতিবেদক।  ২০২১-২২ অর্থ বছরে দেশীয় সিগারেট কোম্পানীর অস্তিত্ব রক্ষা ও বিদেশী সিগারেটের সাথে দামের …

ফরিদপুরে আওয়ামী লীগের কোন্দল নিয়ে ক্ষুব্দ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিশেষ প্রতিবেদক। ফরিদপুর জেলা আওয়ামী লীগে দীর্ঘদিন ধরেই নানা অসন্তোষ চলছে। ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন …