29 Joishtho 1428 বঙ্গাব্দ রবিবার ১৩ জুন ২০২১
Home » ফরিদপুরের সংবাদ » ফরিদপুর সদর » সারা বছর গাছ লাগান বৃক্ষপ্রেমিক নুরুল ইসলাম

সারা বছর গাছ লাগান বৃক্ষপ্রেমিক নুরুল ইসলাম

সোহাগ জামান #
ফরিদপুর শহরের আনাচে কানাচে এমন কোন স্থান নেই যেখানে গাছ লাগাননি নুরুল ইসলাম। শিক্ষকতা করে যা বেতন পান তার বেশীর ভাগই তিনি ব্যয় করেন বৃক্ষরোপনের কাজে। তিনি নিজ হাতে গত কয়েক বছর ধরে হাজারেরও বেশী গাছের চারা এবং বিভিন্ন ফলের বীজ রোপন করেছেন। বৃক্ষপ্রেমিক এ ব্যক্তিটি হলেন ফরিদপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক মোঃ নুরুল ইসলাম ওরফে নুরুল স্যার। দীর্ঘদিন ধরে এই গাছ লাগানোর বিষয়টি ফরিদপুর শহরের মানুষের মাঝে বেশ সাড়া জাগিয়েছে। তাকে দেখে অনেকেই গাছ লাগানোর বিষয়ে উদ্ভুদ্ধ হচ্ছেন।
পরিবেশ রক্ষা, বর্জ্রপাতে মৃত্যু রোধ ও ক্ষয় ক্ষতি কমাতে ফরিদপুরে ২ হাজার তালগাছের বীজ বোপন করা বৃক্ষপ্রেমিক স্কুল শিক্ষক মোঃ নুরুল ইসলাম এবার বিশ^ পরিবেশ দিবসে ফরিদপুর শহরের বিভিন্ন স্থানে ১শতটি সুপারী গাছের চারা রোপন করেছেন।
শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ফরিদপুর শহরের দৃষ্টি নন্দন ও সৌন্দর্য্য বাড়াতে শিশু একাডেমীর সামনের রাস্তা এবং বায়তুল আমান বিএড কলেজের সামনের মাঠের চারপাশে ১শতটি সুপারীগাছ রোপন করেছেন। এর আগে শিক্ষক মোঃ নুরুল ইসলাম শহরের বিভিন্ন স্থানে ২ হাজার তালগাছ বীজ বোপন, ২ হাজার খেজুরগাছের বীজ রোপন, শতাধিক কৃষ্ণচূড়া ও রাধাচূড়ার গাছ রোপন করেছেন। এছাড়া প্রায় সারা বছরই তিনি সুযোগ পেলেই রাস্তার পাশে বিভিন্ন ফলজ ও ঔষুধী গাছ লাগিয়ে থাকেন।
এ বিষয়ে স্কুল শিক্ষক মোঃ নুরুল ইসলাম জানান, বৃক্ষের প্রতি ভালোবাসা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুপ্রেরনায় পরিবেশ রক্ষা,বর্জ্রপাতে মৃত্যু রোধ, ক্ষয় ক্ষতি কমাতে ও শহরের সৌন্দর্য বৃদ্ধি করতে তিনি তালবীজ রোপন, খেজুরের বীজ রোপনসহ নানা ধরনের গাছ লাগিয়ে থাকেন। নুরুল ইসলাম জানান, গাছ মানুষের অকৃত্রিম বন্ধু তাই আসুন আমরা সবাই বেশী বেশী করে গাছ লাগাই।

আরও পড়ুন...

বারী তিল-৪ জাতের উৎপাদনশীলতা শীর্ষক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

সোহাগ জামান। ফরিদপুরে উচ্চ ফলনশীল রোগ প্রতিরোধ সম্পূর্ন বারী তিল-৪ জাতের উৎপাদনশীলতা ও উৎপাদন প্রযুক্তি …

প্রধানমন্ত্রীর ঘোষিত প্রনোদনা পেল ফরিদপুরের ক্ষতিগ্রস্থ ২৬ শিল্প উদ্যোক্তা

সোহাগ জামান । প্রধানমন্ত্রী ঘোষিত প্রনোদনা প্যাকেজের আওতায় করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত ফরিদপুরের শিল্প উদ্যোক্তাদের মাঝে …