জাতীয়

৬০ পৌরসভায় ভোট মধ্য জানুয়ারিতে

জানুয়ারির মাঝামাঝি সময়ে দ্বিতীয় ধাপে আনুমানিক ৬০টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর। এর অর্ধেক পৌরসভায় ভোট হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। চলতি সপ্তাহে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে।

আজ রোববার নির্বাচন কমিশন (ইসি) সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মো. আলমগীর। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের এ সভা অনুষ্ঠিত হয়।

২৫টি পৌরসভায় প্রথম ধাপে ভোটগ্রহণ করা হবে ২৮ ডিসেম্বর। পরে আরও তিনটি ধাপে ভোট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সবমিলিয়ে চার ধাপে ১৯৪টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

জ্যেষ্ঠ সচিব বলেন, ‘আরও তিনটি ধাপে ১৬৯ পৌরসভায় নির্বাচনের সিদ্ধান্ত হয়েছে। দ্বিতীয় ধাপের ভোট মধ্য জানুয়ারি, তৃতীয় ধাপের ভোট জানুয়ারির শেষের দিকে। আর চতুর্থ ধাপের ভোট হবে মধ্য ফেব্রুয়ারিতে।’

আজকের কমিশন বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে সচিব জানান, সভায় প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি)- এর নিবন্ধন বাতিল করার চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। ইসিতে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত থাকতে যেসব শর্ত পূরণ করতে হয়, পিডিপি তার বেশিরভাগই পূরণ করতে পারেনি। যে কারণে দলটির নিবন্ধন বাতিল করা হয়েছে।

আলমগীর বলেন, ‘ইসি তদন্ত করে দেখেছে, পিডিপি নিবন্ধনের শর্ত পূরণ করছে না। পরে তাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল। এ নিয়ে শুনানিও হয়। দলটি কিছু কাগজপত্র দিয়েছিল। কিন্তু ইসি পর্যালোচনা করে দেখেছে, তারা নিবন্ধিত থাকার বেশিরভাগ শর্ত পূরণ করছে না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *