জাতীয়

শোক দিবসে সারাদেশের শিল্পকলায় ‘আগস্ট ১৯৭৫’ প্রদর্শনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক 

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের হত্যা ও দাফন নিয়ে নির্মিত সিনেমা ‘আগস্ট ১৯৭৫’ সারাদেশের সকল জেলা শিল্পকলা একাডেমি ও উপজেলা পরিষদ অডিটোরিয়ামসমূহে বিনামূল্যে প্রদর্শনের নির্দেশনা দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

২১ জুলাই বৃহস্পতিবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় জারি করা নির্দেশনার অনুলিপি শিল্পকলা একাডেমির মহাপরিচালক, জেলা প্রশাসক, তথ্য ও সম্প্রচার মন্ত্রীর একান্ত সচিব, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন-১), তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব ও শাপলা মিডিয়ার কর্ণধার মো. সেলিম খানের বরাবরে পাঠানো হয়েছে।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে প্রদর্শনের বিষয়ে সিনেমাটির প্রযোজক ও পরিচালক মো. সেলিম খান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যা ও দাফন নিয়ে নির্মিত সিনেমা আগস্ট ১৯৭৫ দেশের সকল জেলা শিল্পকলা একাডেমি ও উপজেলা পরিষদ অডিটোরিয়ামসমূহে বিনামূল্যে প্রদর্শনের সিদ্ধান্ত নেওয়ায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাসান মাহমুদ, সচিব মো. মকবুল হোসেন, উপসচিব মো. সাইফুল ইসলামসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যা ও দাফনের হৃদয়বিদারক ঘটনা এবং এ হত্যাকাণ্ডের কুশীলবদের চক্রান্ত- জানা-অজানা নানা ঘটনা অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেছে দেশের খ্যাতনামা প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া ইন্টারন্যাশনাল।

জাতির পিতাকে নৃশংসভাবে হত্যার ঘটনা নিয়ে নির্মিত চলচ্চিত্রের মাধ্যমে টাকা নেয়া বা ব্যবসা নৈতিকভাবে সমর্থন করেন না চলচ্চিত্রটির প্রযোজক ও পরিচালক মো. সেলিম খান। তাই ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রটি বিনামূল্যে দেখানোর ব্যবস্থা করেছেন তিনি।

চলচ্চিত্রটির গুরুত্বপূর্ণ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা শহীদুজ্জামান সেলিম, তৌকির আহমেদ, জয়ন্ত চট্টপাধ্যায়, মাসুমা রহমান নাবিলা, ফজলুর রহমান বাবু, আনিসুর রহমান মিলন ও মাজনুন মিজানসহ আরও অনেকে। এ চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন শামীম আহমেদ রনি।

ইমন সাহার সুর-সংগীতে চলচ্চিত্রটির শোকের আবহ মাখা একটি গানে কণ্ঠ দিয়েছেন বাপ্পা মজুমদার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর বর্ণাঢ্য সংগ্রামী রাজনৈতিক জীবন নিয়ে সুদীপ কুমার দীপের কথা ও সুমন কল্যাণের সুরে আরেকটি গানে কণ্ঠ দিয়েছেন ফজলুর রহমান বাবু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *