রাজবাড়ী

শুকনো মৌসুমে রাজবাড়ীতে পদ্মায় ভাঙ্গন

সাজিদ হোসেন, রাজবাড়ী #
রাজবাড়ীতে শুস্ক মৌসুমে শহররক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। বর্ষা মৌসুমে পদ্মা তীর সংরক্ষন বাঁধে পৃথক ১ কিলোমিটার এলাকা ভাঙ্গনের পর নতুন করে ভাঙ্গন দেখা দেয়ায় স্থানীয়দের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে।
বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত রাজবাড়ী শহর রক্ষাকারী পদ্মা নদীর তীর রক্ষাকারী বাঁধের গোদার বাজার এলাকায় প্রায় দেড়শ মিটার এলাকা নদী গর্ভে বিলিন হয়ে গেছে।
ভাঙ্গনে ওই এলাকার এনজিএল ইট ভাটার তৈরিকৃত কাঁচা ইট ও ভাটার বেশকিছু অংশ নদী গর্ভে চলে গেছে। এছাড়া ভাঙ্গন আতঙ্কে রয়েছে এই এলাকার বেশ কিছু বসতবাড়ী। অনেকেই তাদরে বসতবাড়ী ভেঙ্গে অন্যত্র সরিয়ে নিতে দেখা গেছে।
স্থানীয় এলাকাবাসী জানান, গত বছর নদীতে ড্রেজিং করে বালু কাটায় এবার এ ভাঙ্গন শুরু হয়েছে। বর্ষা মৌসুমে নদীতে পানি বেশি থাকায় সে সময় ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছিল। তারপর অনেকদিন ভাঙ্গন থমকে ছিল। এখন নদীতে পানি কম কিন্তু হঠাৎ করইে বুধবার সন্ধ্যার আগে আবার ভাঙ্গন শুরু হয়। স্থানীয়রা জানান, দ্রুত এ ভাঙ্গন রোধ করা না গেলে রাজবাড়ী শহর রক্ষাকারী বাঁধসহ পুরো এলাকা হুমকির মুখে পড়বে।
সদর উপজেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মোঃ হাফিজুর রহমান জানান, বুধবার সন্ধ্যায় হঠাৎ করইে গোদার বাজার এলাকার নদীর তীর প্রতিরক্ষা বাঁধের ভাঙ্গন স্থানে ফের দেড়শ মিটার এলাকা ভেঙ্গেছে। প্রতিরক্ষা বাঁধটি পুনঃনির্মানরে জন্য ডিজাইন করে মন্ত্রনালয়ে পাঠানে হয়েছে। এটি অনুমোদন হয়ে আসলে কাজ শুরু করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *