ফরিদপুর সদর

ফরিদপুরে লাইট হাউজের মতবিনিময় সভা অনুষ্ঠিত

দেশব্যাপী এইচআইভি এইডস সংক্রমণ প্রতিরোধ, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির আচরণ পরিবর্তন এবং তাদের কর্মসংস্থান সৃষ্টির অনুকূল পরিবেশ তৈরিতে লাইট হাউজের জনসচেতনতামূলোক সভা অনুষ্ঠিত হয়েছ। মঙ্গলবার (১৫ আগস্ট) বেলা ১২ টায় ফরিদপুর জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। ফরিদপুরের সিভিল সার্জন সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে ও ডাঃ মোঃ নাসির হোসেন সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোঃ আলিমুজ্জামান। এছাড়া অন্যান্যদের মাঝে স্থানীয় জন প্রতিনিধি, ইমাম, উকিল, সাংবাদিক,এনজিওকর্মীসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার আলিমুজ্জামান বলেন,এইচআইভি এইডস বিস্তারে মূখ্যত আমাদের আচার আচরণও দায়ী। আমাদের সর্বাগ্রে মনের রাখা প্রয়োজন যে, আমাদের চারপাশের সকল কিছুই গ্রহণীয় নয়। অর্থনৈতিক সমৃদ্ধি আমাদের রুচি এবং চরিত্রের পরিবর্তন ঘটাচ্ছে যা এইচআইভি এইডসহ নানা বিপত্তির কারণ। এসময় তিনি আরো বলেন, এইডস প্রতিরোধে সমাজের সকল শ্রেনী পেশার মানুষের সচেতন হতে হবে। এইচ আইভি এইডস কোন ছোয়াচে রোগ নয়। তাই এইচ আইভি রোগীকে অবহেলা না করে সঠিক চিকিৎসা প্রদান করতে হবে এবং এইডস রোগী কাছ থেকে যেন কোন প্রকার রক্ত সংগ্রহ করা না হয় সে বিষয়েও সকলকে সচেতন হতে হবে।
সভায় শিক্ষাবীদ আব্দুল্লাহ্ আল মুজাহীদ বলেন, এইচআইভি এইডস একটি বৈশ্বিক বিষয় যা প্রতিরোধে সরকারের সচেতনতামূলক কার্যক্রম সর্বদা অব্যাহত রাখা একটি সময়ের দাবী। তিনি লাইট হাউসের কার্যক্রমের অপরিহার্য উল্লেখপূর্বক চলমান কার্যক্রম সচল রাখতে সকল মহলের সহযোগীতা অব্যাহত রাখার কথা বলেন। এনজিও ব্যক্তিত্ব ডেমিয়েন ফাউন্ডেশন ফরিদপুরের প্রকল্প পরিচালক শেখ মইন উদ্দিন এর মতে, এইচআইভি এইডস প্রতিরোধে সচেতনতা কার্যক্রম অব্যাহত রাখতে দেশের স্বাস্থ্য বিভাগকে সর্বাত্মক সচেষ্ট থাকা একান্ত অপরিহার্য। সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা. মো. নাসিম উদ্দিন বলেন, আমাদের সর্বপ্রথম মনে রাখা উচিৎ যে, রক্ত গ্রহণ সহ সুই সিরিঞ্জের ব্যবহারের মাধ্যমে এইচআইভি এইডস সংক্রমিত হয় সুতরাং কেউ এইচআইভি এইডস সংক্রমিত হলেই তাকে নেতিবাচক মনে করার কোন কারণ নেই । সভাপতির বক্তব্যে ডা. মো. ছিদ্দীকুর রহমান বলেন, ধর্মীয় অনুশাসনের বাইরে যখনই আমরা পা বাড়াবো তখনই নানা বিপর্যয়, রোগ ব্যধি আমাদের আক্রান্ত করবে। যেহেতু এইচআইভি এইডস একটি জাতীয় নয় আন্তজার্তিক বিষয়ও সুতরাং আমাদের প্রত্যেককে যার যার অবস্থান থেকে সর্তক, সজাগ থেকে ধর্মীয় অনুশাসন মেনে চলার মাধ্যমে এই বৈশ্বিক সমস্যাকে মোকাবেলা করতে হবে। উল্লেখ্য যে, সভায় ধর্মীয় নেতা, সংবাদকর্মী, শিক্ষক, আইনজীবি, এনজিও প্রতিনিধিসহ স্থানীয় গণমান্য ব্যক্তিগণ অংশগ্রহণ করেণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *