ফরিদপুর সদর

ফরিদপুরে করোনা সনাক্ত পরীক্ষা শুরু, ১ম দিনে ১৯ জনের পরীক্ষা

সোহাগ জামান।
ফরিদপুরে আজ সোমবার থেকে শুরু হয়েছে করোনা শনাক্ত পরীক্ষা। ফরিদপুর মেডিক্যাল কলেজের চতুর্থ তলায় করোনা পরীক্ষার জন্য পিসিআর (পলিমার্স চেইন রি-অ্যাকশন) যন্ত্র স্থাপন করা হয়েছে। সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে করোনা পরীক্ষার উদ্বোধন করেন জেলা প্রশাসক অতুল সরকার। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ এস এম খবিরুল ইসলাম, সিভিল সার্জন ডা. ছিদ্দিকুর রহমান, বিএমএ’র সভাপতি ডা. আসম জাহাঙ্গীর চৌধুরী টিটু, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. মাহফুজুর রহমান বুলু, মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক আশরাফুল আলম। প্রথম দিনে ১৯ জনের করোনা পরীক্ষা করা হবে।
আপাতত ফরিদপুর সদরসহ বিভিন্ন উপজেলা থেকে প্রাপ্ত নমুনা দিয়ে এ পরীক্ষা শুরু করা হবে। পরে আশপাশের কয়েকটি জেলা তাদের সুবিধা অনুযায়ী এ ল্যাব থেকে করোনা শনাক্ত পরীক্ষা করাতে পারবে।
প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ল্যাবে করোনা পরীক্ষা করা হবে। এ ল্যাবে প্রতিদিন ৯৪টি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। এরই মধ্যে নমুনা পরীক্ষার জন্য ঢাকা থেকে এক হাজার কিট পাঠানো হয়।
ল্যাবের ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করবেন ফরিদপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ এস এম খবিরুল ইসলাম। এ ছাড়া ল্যাব পরিচালনার জন্য তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির প্রধান হলেন কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক আশরাফুল আলম, প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান মো. ওয়াদুদ মিয়া এবং বায়ো কেমিস্ট্রি বিভাগের বিভাগীয় প্রধান রেজাউল কাদের।
ফরিদপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ এস এম খবিরুল ইসলাম বলেন, ফরিদপুরের সিভিল সার্জন ও মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালকের মাধ্যমে প্রাপ্ত নমুনা এখানে শুরুতে পরীক্ষা করা হবে। পরে আশপাশের অন্যান্য জেলার নমুনাও পরীক্ষা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *