নগরকান্দা

নগরকান্দায় “নারীর ক্ষমতায়ন ও বাংলাদেশ” শীর্ষক উঠান বৈঠক

নগরকান্দা ( ফরিদপুর) প্রতিনিধি ।
ফরিদপুরের নগরকান্দায় তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে “নারীর ক্ষমতায়ন ও বাংলাদেশ” শীর্ষক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে নগরকান্দার ৯টি ইউনিয়নের ১৮৬টি গ্রামে ৬ হাজারের বেশি মহিলাকে নিয়ে কাজ করছে উপজেলা তথ্য কর্মকর্তা ‘তথ্য আপা’।
শনিবার সকাল ১০টায় উপজেলার চরযশোরদী ইউনিয়নের মুকন্দপুটি স্কুল মাঠ প্রাঙ্গনে বঙ্গবন্ধু ক্লাবে নারীদের নিয়ে এক উঠান বৈঠকে উপজেলা তথ্য আপা সাদিয়া আফরিনের সঞ্চালনায় নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা জেতী প্রুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (পিআরএল) সুলতানা রাজিয়া।
প্রত্যন্ত অঞ্চলের বাড়িতে বাড়িতে গিয়ে নারীদের যোগাযোগ প্রযুক্তির ব্যবহার, নানা বিষয়ে তথ্য প্রদান ও সচেতন করতে নিরলসভাবে তথ্য আপা কাজ করছে বলে জানিয়েছেন। সরকারের পক্ষ থেকে নারীদের জন্য নানা ধরনের সুযোগ সুবিধা রয়েছে। কিন্তু এসব বিষয়ে তাদের কাছে কোনো তথ্য না থাকার ফলে তারা সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। তাদের অধিকার প্রতিষ্ঠা এবং তাদেরকে ক্ষমতায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উদ্যোগ গ্রহণ করেছেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর সরাসরি তত্ত্বাবধানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে জাতীয় মহিলা সংস্থার অধীন ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পের ২য় পর্যায়ের কাজ এগিয়ে চলছে। তথ্য আপারা যতই চেষ্টা করুক, নারীরা যদি এগিয়ে না আসে তাহলে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হবে না। একারণে নারীদেরকেও এগিয়ে আসতে হবে। এসময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন , নগরকান্দা অফিসার ইনচার্জ শেখ মো. সোহেল রানা, বিশিষ্ট সমাজ সেবক গোলাম শাহাদাত, সমাজ সেবকা ফারজানা হক ও উপজেলা তথ্যসেবা কর্মকর্তা সাদিয়া আফরিন প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *