এক্সক্লুসিভ নগরকান্দা

এম এন একাডেমীর বার্ষিক পরীক্ষা স্থগিত করে এমপি’র সংবর্ধনা নিয়ে চরম ক্ষোভ

বিশেষ প্রতিবেদক
ফরিদপুর-২ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য শাহদাব আকবর লাবু চৌধুরীকে সংবর্ধনা দেওয়া হয়েছে সরকারী একটি স্কুলের বার্ষিক পরীক্ষা বন্ধ রেখে। এ নিয়ে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। গত বুধবার বিকেলে নগরকান্দা উপজেলার এম এন একাডেমী স্কুল মাঠে এ সংবর্ধনা দেওয়া হয়। একই দিন স্কুলের ৮ম ও ৬ষ্ঠ শ্রেনীর পরীক্ষা ছিল। সেই পরীক্ষা হঠাৎ করেই বন্ধ রাখা হয়। পরীক্ষা দিতে এসে অনেকেই ফিরে গেছেন। খোঁজ নিয়ে জানা গেছে, বুধবার সরকারী এম এন একাডেমী মাঠে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে এমপি শাহদাব আকবর লাবু চৌধুরীকে সংবর্ধনা দেবার আয়োজন করা হয়। কিন্তু বুধবার স্কুলের বার্ষিক পরীক্ষা চলছিল। স্কুলের প্রধান শিক্ষক ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন পরীক্ষার আগের দিন ৬ষ্ঠ ও ৮শ শ্রেনীর পরীক্ষা স্থগিত করেন। কিন্তু পরীক্ষা স্থগিতের বিষয়টি কাউকেও জানাননি। ফলে বুধবার পরীক্ষা দিতে এসে পরীক্ষার্থীরা জানতে পারেন পরীক্ষা স্থগিত করা হয়েছে। এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভের সৃস্টি হয়। অনেকেই ক্ষোভপ্রকাশ করে বলেন, স্কুলের বার্ষিক পরীক্ষা বন্ধ করে সংবর্ধনার আয়োজন করা কোন মতেই উচিত হয়নি। এতে শিক্ষার্থীরা সমস্যার মধ্যে পড়েছেন। একাধিক শিক্ষার্থীর সাথে কথা হলে তারা জানান, তারা পরীক্ষার আগেই স্কুলে এসে জানতে পারেন পরীক্ষা হবেনা। তাই নিয়ে সকলের মধ্যে ক্ষোভের সৃস্টি হয়েছে। নামপ্রকাশ না করার শর্তে স্কুলেরা এক শিক্ষক জানান, পরীক্ষা বন্ধ রেখে স্কুল মাঠে সংবর্ধনার আয়োজন ঠিক হয়নি। তাতে শিক্ষার্থীদের মাঝে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। পরীক্ষার রুটিন আগে থেকেই দেওয়া হয়েছিল। কিন্তু কোন নিয়ম নীতির তোয়াক্কা না করেই স্কুলের প্রধাণ শিক্ষক ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন এ সংবর্ধনার আয়োজন করেছেন। তিনি উপজেলা নির্বাহী অফিসার কিংবা উপজেলা শিক্ষা অফিসারের কাছ থেকেও কোন অনুমতি নেননি।
এ বিষয়ে স্কুলের প্রধাণ শিক্ষক বেলায়েত হোসেন বলেন, আমি উপজেলা প্রশাসনের কাছ থেকে অনুমতি নিয়েছি। যেহেতু স্কুলের পাশেই মাঠ সেহেতু মাঠের চারপাশে মাইক ছিল। পরীক্ষা নেবার কোন পরিবেশ ছিলনা। তাই পরীক্ষা স্থগিত করা হয়েছে।
জেলা শিক্ষা কর্মকর্তা বিষ্ণপদ ঘোষাল বলেন, এ বিষয়টি আমার জানা নেই। তিনি বলেন, ঘটনাটির বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।
এ বিষয়ে নগরকান্দা উপজেলা নির্বাহী অফিসার আলিম আর রাজী টুলু বলেন, আমি ঐ স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি। আমি কিছুই জানিনা। আমাকে কিছু জানানোও হয়নি। পরীক্ষা বন্ধ করে সংবর্ধনার ঘটনাটি ঠিক হয়নি। এ বিষয়ে স্কুলের প্রধান শিক্ষককে শোকজ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *