21 Ashar 1429 বঙ্গাব্দ মঙ্গলবার ৫ জুলাই ২০২২
Home » ফরিদপুরের সংবাদ » নগরকান্দা » নগরকান্দায় সিআরআরআইপি প্রকল্পে অনিয়মের অভিযোগ

নগরকান্দায় সিআরআরআইপি প্রকল্পে অনিয়মের অভিযোগ


বিশেষ প্রতিবেদক।
ফরিদপুরের নগরকান্দা উপজেলার চরযশোরদী ইউনিয়নে চলমান সিআরআরআইপি প্রকল্পের রাস্তা নির্মানে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। কাজের মান নিন্মমানের হওয়ায় এবং নারী শ্রমিকদের বাদ দিয়ে ভেকু মেশিন দিয়ে মাটি কাটায় স্থানীয়দের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে। এ বিষয়ে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন স্থানীয়রা।
স্থানীয়দের অভিযোগ সূত্রে জানা যায়, ফরিদপুরের নগরকান্দা উপজেলার চরযশোরদী ইউনিয়নের একটি গ্রাম রজক। গ্রামটিতে হতদরিদ্র নারীদের অভাব দূর করতে কাজের বিনিময়ে জলবায়ু সহনশীল গ্রামীন অবকাঠামো প্রকল্পের (সিআরআরআইপি) আওতায় এলজিইডি হতে প্রায় ২০ লক্ষ টাকার একটি প্রকল্প অনুমোদন হয়। নিয়ম অনুযায়ী সম্পূর্ন রাস্তাটি দুঃস্থ নারী শ্রমিক দিয়ে সম্পন্ন হওয়ার কথা। কিন্তু কতিপয় সরকারী কর্মকর্তাদের যোগসাজসে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সাহেব ফকির ওই প্রকল্পে নির্দিষ্ট তালিকা ভুক্ত দুঃস্থ নারী শ্রমিকের স্থানে ব্যাবহার করেছেন ভেকু মেশিন। সরেজমিনে গিয়ে দেখা গেছে, ভেকু মেশিন দিয়ে মাটি কাটা হচ্ছে। যা প্রকল্পের আইন বিরোধী। স্থানীয় কয়েক নারীর অভিযোগ, বিগত দিনে বিভিন্ন প্রকল্পের কাজ তারা করেছেন। এবার তাদের কাজে নেওয়া হয়নি। স্থানীয়দের অভিযোগ, প্রকল্পটি কাগুজে কলমে বাস্তবায়িত হলেও বাস্তব চিত্র সম্পুর্ন ভিন্ন। ফলে দরিদ্র নারীরা দরিদ্রই রয়ে গেছেন। এ নিয়ে স্থানীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হলে উপজেলা প্রকৌশলী কয়েক ঘন্টার জন্য নারী শ্রমিকদের দিয়ে একটি ফটোসেশন করান। কাজ না করে উল্টো প্রভাবশালীরা প্রকল্পের টাকা পকেটে পুড়েছেন। এতে বঞ্চিত হয়েছে গ্রামীন হতদরিদ্র নারীরা। এ ঘটনায় ফুঁসে উঠেছে প্রকল্প সংশ্লিষ্ট এলাকার সাধারণ মানুষ। বর্তমান চেয়াম্যান সরকার দলীয় লোক হওয়ায় ভয়ে কেউ মুখ খুলতে পারছেনা। এছাড়াও চেয়ারম্যানের বিরুদ্ধে ইতি পূর্বে বিভিন্ন প্রকল্পের টাকা আত্মসাতসহ রয়েছে ব্যাপক অভিযোগ। অভিযোগ রয়েছে, সংশ্লিষ্ট কর্মকর্তাকে ম্যানেজ করে চলমান সিআরআরআইপি প্রকল্পের সিংহ ভাগ অর্থ উত্তোলন করে আত্মসাত করেছেন চেয়ারম্যান কামরুজ্জামান সাহেব ফকির। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা জানান, বর্তমান সরকার ব্যাপক উন্নয়নের মাধ্যমে দেশকে যখন এগিয়ে নিয়ে যাচ্ছেন, ঠিক সেই সময় এই সমস্ত তৃনমূল পর্যায়ের জনপ্রতিনিধিদের দূর্নীতি ও অনিয়মের কারনে সেসব কার্যক্রম আজ প্রশ্নের সম্মুখীন। আমরা সাধারন জনগন ইচ্ছা থাকলেও কোন প্রতিবাদ করতে পারিনা। তিনি সরকারী উর্ধ্বতন কর্মকর্তাদের পরিদর্শনা পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান। এসব বিষয় নিয়ে স্থানীয়রা প্রকল্প পরিচালক, দুর্নীতি দমন কমিশন সহ বিভিন্ন স্থানে লিখিত দরখাস্ত দিয়েছেন।
অভিযোগ প্রসঙ্গে উপজেলা প্রকৌশলী মোশাররফ হোসেন বলেন, অনিয়ম সম্পর্কে আমার জানা নেই। অভিযোগের বিষয়ে জানতে পেরেছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে চরযশোরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সাহেব ফকির বলেন, রাস্তাাটি নিয়মতান্ত্রিক ভাবেই কাটা হয়েছে। নারী শ্রমিকদের দিয়ে কাজ না করে ভেকু মেশিন দিয়ে মাটি কাটার বিষয়ে জানতে চাইলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

আরও পড়ুন...

নগরকান্দায় দাখিল মাদ্রাসায় আয়া ও নৈশপ্রহরী নিয়োগে অনিয়মের অভিযোগ

নগরকান্দা প্রতিনিধি ফরিদপুরের নগরকান্দা উপজেলার দহিসারা ইসলামিয়া দাখিল মাদ্রাসায় আয়া ও নৈশ্যপ্রহরি নিয়োগে আর্থিক বানিজ্য …

নগরকান্দায় সাবেক ইউপি চেয়ারম্যানের সংবাদ সম্মেলন

নগরকান্দা প্রতিনিধি। ফরিদপুরের নগরকান্দা উপজেলার চরযশোরদি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আরিফুর রহমান পথিক তালুকদারের বিরুদ্ধে …