6 Magh 1428 বঙ্গাব্দ বুধবার ১৯ জানুয়ারী ২০২২
Home » সারাদেশ » সরকারি স্কুলে লটারিতে টিকেও ভর্তি হতে পারছে না ৫০ শিক্ষার্থী

সরকারি স্কুলে লটারিতে টিকেও ভর্তি হতে পারছে না ৫০ শিক্ষার্থী

নাটোরের দুটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল লটারির মাধ্যমে তৃতীয় শ্রেণিতে ভর্তির জন্য প্রকাশিত ফলাফলে নির্বাচিত ৫০ শিশু শিক্ষার্থী জীবনের শুরুতেই পড়েছে স্বপ্নভঙ্গের আশংকায়।গতকাল অভিভাবকরা এই বিষয়ে প্রতিকার চেয়েছেন। তবে নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন বিষয়টি সুরাহার জন্য নির্দেশনা দিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে লিখিত আবেদন করেছেন।

ভুক্তভোগী ও বিদ্যালয় সূত্রে জানা গেছে, নাটোর শহরের দুটি বিদ্যালয়েই তৃতীয় শ্রেণিতে ভর্তির জন্য ১২০ জন করে শিশু শিক্ষার্থী লটারির মাধ্যমে বাছাই করে। ঢাকাসহ সারা দেশের অন্য বিদ্যালয়ের মতোই কেন্দ্রীয়ভাবে গত ১৫ ডিসেম্বর ফলাফল প্রকাশ করা হয়।
শনি ও রবিবার নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রকাশিত ফলাফলে নির্বাচিতদের ভর্তি ফরম সংগ্রহ করে পরের দিন ভর্তি হতে বলা হয়। শনি ও রবিবার অভিভাবকরা বিদ্যালয়ে ভর্তি ফরম নিতে গিয়ে প্রায় ২৮ জন অভিভাবক জানতে পারেন তাদের সন্তানের বয়স আট বছর পূর্ণ না হওয়ায় তাদের ভর্তি ফরম দেয়া হবে না, ভর্তিও নেয়া হবে না।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক আব্দুল মতিন বলেছেন, সরকারের দেয়া নীতিমালায় তাদের বয়স আট বছর না হওয়ায় এসব শিক্ষার্থীদের ভর্তি নেয়ার কোনো সুযোগ নেই। এদের মধ্যে ১৭ জন অভিভাবক শনিবার যৌথভাবে একটি আবেদনে স্বাক্ষর করে এসব শিশু শিক্ষার্থীদের জীবনের শুরুতেই স্বপ্ন ভঙ্গের আশংকা থেকে বাঁচানোর জন্য রবিবার নাটোর জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে আবেদন জানিয়েছেন।

অপরদিকে নাটোর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হারুন অর রশীদ আগামী ২২ ও ২৩ ডিসেম্বর তার বিদ্যালয়ে নির্বাচিতদের ভর্তি ফরম সংগ্রহ করে পরের দিন ভর্তির আবিান জানিয়ে যে নোটিশ প্রকাশ করেছেন তাতে পরিষ্কার ভাবে লিখে দিয়েছেন আট বছরের নিচে কাউকে ভর্তি করা হবে না। এই স্কুলের নির্বাচিতের তালিকায়ও আট বছর পূর্ণ না হওয়া ২৬ জন শিশু শিক্ষার্থী রয়েছে বলে জানা গেছে।

নাটোর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আখতার হোসেন বলেছেন, জেলা প্রশাসকের সঙ্গে কথা না বলে তিনি এ বিষয়ে কিছু বলতে পারবেন না।

অপরদিকে নাটোর জেলা প্রশাসক মো. শামীম আহমেদ বলেছেন, লটারির মাধ্যমে তৃতীয় শ্রেণিতে ভর্তির জন্য প্রকাশিত ফলাফলে নির্বাচিত এসব শিশু শিক্ষার্থীদের জন্য বিষয়টি বেদনার। তারা নির্বাচিত হওয়ার খবরে যেমন উচ্ছসিত হয়েছিল এখন ততটাই হতাশায় পড়েছে। বিষয়টি নিয়ে ঊর্ধ্বতনদের সঙ্গে দ্রুত কথা বলে তিনি সমস্যার সমাধান করার চেষ্টা করবেন।

 

আরও পড়ুন...

বন্যায় ক্ষতিগ্রস্থ সাড়ে তিন হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরন

কন্ঠ রিপোর্ট দাতা সংস্থা UKAID এবং Start Fund Bangladesh এর আর্থিক সহযোগিতায় এসডিএস (শরীয়তপুর ডেভেলপমেন্ট …

রেজওয়ান মোল্লা জেনারেল হাসপাতাল এর উদ্যোগে বানভাসি মানুষকে স্বাস্থ্যসেবা প্রদান

অনলাইন ডেস্কঃ ফরিদপুর এর সুযোগ্য জেলা প্রশাসক অতুল সরকার মহোদয় এর দিক নির্দেশনায় বানভাসি মানুষের …