10 Kartrik 1427 বঙ্গাব্দ সোমবার ২৬ অক্টোবর ২০২০
Home » ফরিদপুরের সংবাদ » আলফাডাঙ্গা » আলফাডাঙ্গা উপজেলা সেজে উঠছে পরিকল্পিত উন্নয়নের ছোঁয়ায়

আলফাডাঙ্গা উপজেলা সেজে উঠছে পরিকল্পিত উন্নয়নের ছোঁয়ায়

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলা পরিষদ চত্বর নান্দনিকতার ছোঁয়ায় সেজে উঠছে। আর এর কারিগর উপজেলা পরিষদের সুযোগ্য চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদ। উপজেলা পরিষদ চত্ত্বরকে তিনি দৃষ্টিনন্দন করে সাজিয়ে তুলছেন। চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকেই তিনি কর্দমাক্ত উপজেলা পরিষদ চত্বরকে পরিকল্পিতভাবে গুছিয়ে আধুনিক ও মডেল উপজেলা হিসেবে গড়ে তোলার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।
সরেজমিন গিয়ে দেখা গেছে, উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদের প্রচেষ্টায় উপজেলা পরিষদের ভেতরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃষ্টিনন্দন ভাস্কর্য নির্মাণ করা হয়েছে। কমপ্লেক্স চত্বরের ২১ একর ফাঁকা জায়গায় রোপণ করা হচ্ছে প্রায় ৪ হাজার ফলদ ও ঔষধি গাছ। এতে সবুজের সমারোহে ভরে উঠছে এ পরিষদটি। বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবে যখন সারা বিশ্ব আতংকিত তখন এই ধরনের বৃক্ষ রোপন নিঃসন্দেহ প্রশংসনীয় এবং টেকসই উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখবে। আগে সামান্য বৃষ্টি হলেই পরিষদ চত্বরে জলাবদ্ধতার সৃষ্টি হত। এজন্য এক ভবন থেকে অন্য ভবনে যাওয়া দুষ্কর ছিল। কোয়ার্টারের ভবনের জরাজীর্ণতার কারণে উপজেলায় কর্মরত সরকারি কর্মকর্তারা এতদিন কোয়ার্টারে থাকতেন না। বর্তমান সেই হতশ্রী অবস্থার চিত্র একেবারেই পাল্টে যাচ্ছে। ভবনগুলোর সংস্কার সাধন করে নতুনত্ব আনয়ন করে বসবাস উপযোগী করা হয়েছে। মসৃণ যাতায়াতের জন্য উপজেলা পরিষদ চত্বরের সমস্ত সড়কে আস্তরণ পড়েছে সুদৃশ্য পেভিং টাইলসের।
কোয়ার্টারের আবাসিক শিশুদের বিনোদনের জন্য স্থাপিত হয়েছে বিভিন্ন রাইডসযুক্ত মিনি শিশু পার্ক। আর সুশীতল ছায়া আর হিমেল হাওয়ার জন্য তৈরি করা হয়েছে বিস্তীর্ণ উদ্যান।
জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে নিজস্ব অর্থায়নে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ ১১টি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এগুলোর মধ্যে রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদের অভ্যন্তরে মডেল বাগান তৈরী করা, উপজেলা পরিষদের অভ্যন্তরের পুকুরে গাইড ওয়াল নির্মান, উপজেলা পরিষদের অভ্যন্তরে পুকুর পাড়ে চারিপাশের্ব ওয়াক ওয়ে নির্মাণ করা, উপজেলা পরিষদের অভ্যন্তরে শিশু পার্ক নির্মাণ করা, উপজেলা পরিষদের অভ্যন্তরে ব্যাডমিন্টন কোর্ট নির্মাণ করা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে ২০০টি স্মারক মগ তৈরী করা, উপজেলা পরিষদের অভ্যন্তরে সিসি ক্যামেরা স্থাপন করা ইত্যাদি।
গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে আনুষ্ঠানিকভাবে মডেল বাগানের উদ্বোধন করা হয়। উপজেলা পরিষদ চত্বরের বিভিন্ন স্থানে প্রায় ২১ একর জমিতে ৭২ প্রজাতির প্রায় ৪ হাজার উন্নত জাতের ফলদ ও ঔষধি গাছ রোপন করা হবে। ইতোমধ্যে প্রায় ২ হাজার গাছ রোপন করা হয়েছে।
উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদ বলেন, উপজেলা পরিষদ প্রাঙ্গণকে পরিকল্পিতভাবে সাজানোর চেষ্টা করছি। সেই সঙ্গে আমার মেয়াদকাল সময়ের মধ্যে আলফাডাঙ্গা উপজেলাকে একটা মডেল উপজেলা হিসেবে গড়ে তুলতে চাই। আর এই কাজের সকলের সহযোগিতা কামনা করেন।
এবিষয়ে আলফাডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুর রহমান বলেন, উপজেলা পরিষদকে দৃষ্টিনন্দন রূপ দিতে উপজেলা পরিষদ চত্ত্বরে ফলজ ও ঔষধি বৃক্ষ রোপন করে একটি দৃষ্টিনন্দন মডেল বাগান তৈরির কাজ শুরু করেছি।
তিনি জানান, যে কেউ উপজেলা পরিষদ চত্ত্বরের এলে তার মনাটা ভাল লাগবে পরিবেশ দেখে । এছাড়াও শিশুদের জন্য তৈরী করা হচ্ছে মিনি শিশু বিনোদন কেন্দ্র ।

আরও পড়ুন...

আলফাডাঙ্গায় সরকারি খাদ্যশস্য সংগ্রহে ব্যাপক অনিয়ম

বোয়ালমারী প্রতিনিধি # ‘কাজীর গরু কিতাবে আছে, গোয়ালে নেই!’ এই প্রবাদ প্রবচনের জ্বলজ্বলে প্রমাণ মিললো …

ওয়ারেন্টভুক্ত আসামি লিটনকে খুঁজছে পুলিশ

অর্ধ-ডজনের বেশি মামলার ওয়ারেন্টভুক্ত আসামি সিকদার লিটন নামে এক প্রতারককে গ্রেফতার করতে পারছে না পুলিশ। …