30 Ashar 1427 বঙ্গাব্দ মঙ্গলবার ১৪ জুলাই ২০২০
Home » ফরিদপুরের সংবাদ » মধুখালী » ফচিক আখচাষী শ্রমিকদের পাওনা ৩১ কোটি টাকা পরিশোধের দাবীতে বিক্ষোভ

ফচিক আখচাষী শ্রমিকদের পাওনা ৩১ কোটি টাকা পরিশোধের দাবীতে বিক্ষোভ

মধুখালী প্রতিনিধি ।
জেলার মধুখালীতে অবস্থিত ফরিদপুর চিনিকলের শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তারা তিন মাসের বেতন-ভাতা না পাওয়ার কারণে আর্থিক সংকটে ভুগছে। আর সেই সাথে চলছে মানবেতর জীবনযাপন। অন্যদিকে মিলসগেট এলাকার আখচাষীদের আখের মূল্য বাবদ তাদের পাওনা রয়েছে ৪ কোটি টাকা। আখচাষী ও শ্রমিকদের বেতন ভাতা ও অন্যান্য পাওনার দাবিতে বুধবার সকাল ৯ টা হতে ১০ টা পর্যন্ত ফরিদপুর চিনিকলের প্রধান ফটকে সামাজিক দুরত্ব বজায় রেখে ১ ঘন্টা ব্যাপী বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন শ্রমজীবী ইউনিয়নের সভাপতি শাহ্ মো. হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক কাজল বসু, আখচাষী কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম, শ্রমজীবি ইউনিয়নের যুগ্ম সম্পাদক মো. আব্দুল বারিক বিশ^াস প্রমুখ।
বক্তারা জানান, এ শিল্পের সাথে জড়িত প্রায় ৩০ লক্ষ লোক রয়েছে। আখচাষী থেকে শুরু করে ব্যবসায়ী, কর্মরত শ্রমিক, কর্মচারী,কর্মকর্তাসহ এ শিল্পের সাথে সংশ্লিষ্টসকলকেই হা-হুতাশায় ভুগতে দেখা যায়। কারণ হিসেবে তারা বলেন, সময়মত আখচাষীদের পাওনা পরিশোধ না করা, কর্মরতদের সময়মত বেতন-ভাতা না পাওয়া, সময়মত চিনি বাজার ধরে না রাখা ইত্যাদি। বর্তমানে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে দ্রব্যমূল্যে স্থিতিশীল না থাকায় এক দিকে যেমন সমস্যা অন্যদিকে দোকান হতে দীর্ঘদিন বাকিতে নিত্যপণ্য খাওয়ায় মোটা অংকের দেনা হয়ে পড়েছে। এ অবস্থায় নিত্যপণ্যের বাজার করতে পারছে না চিনিশিল্পে কর্মরতরা। চিনিকলে কর্মরত প্রায় ৮শত শ্রমিক কর্মচারীবৃন্দ ফেব্রুয়ারী, মার্চ , এপ্রিল মাসের বেতন না পেয়ে আর্থিক সংকটে দিন অতিবাহিত করছে। ঠিকমত নিত্যপণ্যের বাজার না করতে পেরে মানবেতর জীবনযাপন করছেস তারা।
এদিকে ফরিদপুর চিনিকলে আখচাষীদের আখের মূল্য বাবদ প্রায় ৪ কোটি এবং স্থায়ী ও মৌসুমী এবং দৈনিক ভিত্তিতে (ম্যান-ডে) কর্মরতদের বেতন-ভাতা বাবদ প্রায় ৫ কোটি, মজুরি কমিশনের বকেয়া ৪ কোটি,অবসরপ্রাপ্তদের গ্র্যাচুইটি বাবদ প্রায় ১৮ কোটি সহ মোট ৩১ কোটি টাকা পাওনা রয়েছে।
ফরিদপুর চিনিকল শ্রমজীবী ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল বসু জানান, বেতন-ভাতা না পেয়ে আর্থিক সংকটের কারণে শ্রমিক-কর্মচারীরা দীর্ঘদিন যাবৎ মানবেতর জীবনযাপন করছে। মাননীয় প্রধানমন্ত্রীর নিকট মানবিক আবেদন জানিয়ে তিনি বলেন, এই শিল্পের সাথে জড়িত শ্রমিক কর্মচারীদের সকল বকেয়া বেতন-ভাতা, আখচাষীদের আখের মূল্য পরিশোধ ও অবসর প্রাপ্ত শ্রমিক কর্মচারীদের গ্র্যাচুইটি বাবদ পাওনা টাকা পরিশোধ এর বিষয়ে জরুরী পদক্ষেপ গ্রহণ করে তাদের পরিবারকে বাঁচান।

আরও পড়ুন...

পুলিশ সদস্যকে মারধোর করায় আ.লীগ নেতা গ্রেপ্তার

ফরিদপুরের মধুখালীতে হাইওয়ে পুলিশের এক কনস্টেবলকে মারধোর করায় এক আওয়ামী লীগ নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। …

মধুখালীতে নিখোঁজের ১দিন পর স্কুল ছাত্রের লাশ উদ্ধার

ফরিদপুরের মধুখালীতে নিখোঁজের একদিন পর দিপু বৈদ্য (১৭) নামের দশম শ্রেনীর এক স্কুল ছাত্রের লাশ …