13 Magh 1427 বঙ্গাব্দ মঙ্গলবার ২৬ জানুয়ারী ২০২১
Home » ফরিদপুরের সংবাদ » নগরকান্দা » নগরকান্দায় খালকাটার নামে হরিলুটের অভিযোগ

নগরকান্দায় খালকাটার নামে হরিলুটের অভিযোগ

ফরিদপুরের নগরকান্দা উপজেরার রামনগর ইউনিয়নের আসল খাল বাদ দিয়ে তিন ফসলী জমি এবং সরকারী হালট কাটার অভিযোগ উঠেছে। আর এসব হালটের মাটি বিক্রি করে দেওয়া হচ্ছে স্থানীয় একটি ইটভাটায়। মূল খাল বাদ দিয়ে সরকারী হালট কাটায় স্থানীয়দের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। খাল কাটার নামে হরিলুট হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী। বিষয়টি তদন্ত পূর্বক দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনেরও দাবী উঠেছে।
স্থানীয়দের অভিযোগ, সরকারী নির্দেশ এবং প্রশাসনের কোন তোয়াক্কা না করেই রামনগর ইউপি চেয়ারমান কুদ্দুস ফকির দীর্ঘদিন ধরে খাল কাটার নামে তিন ফসলি জমি, সরকারী হালট কাটছেন। আর এসব হালটের মাটি বিক্রি করা হচ্ছে ইটভাটায়। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে ফসলী জমি, সামাজিক বনায়ন কর্মসূচি। খোঁজ নিয়ে জানা গেছে, রামনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশের সরকারী হালট থেকে মাটি কেটে নেওয়া হচ্ছে। হালটের পাশে লাগানোশতাধিক গাছও কেটে নেওয়া হয়েছে। হালটের মাটি বিক্রি করে দেওয়ায় আশে পাশের জমি গুলো ভেঙ্গে যাচ্ছে। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে জমির মালিকেরা। এ বিষয়ে রামনগরের স্থানীয় বাসিন্দারা বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে আবেদন করেন। পরিস্থিতি বিবেচনা করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাটি কাটা বন্ধের নির্দেশ প্রদান করেন। কিন্তু সরকারী নির্দেশনা উপেক্ষা করেই প্রতিদিন বিপুুল সংখ্যক শ্রমিক দিয়ে মাটি কাটানো হচ্ছে। করোনার কারনে নগরকান্দা লকডাউন ঘোষনা করা হলেও তা উপেক্ষা করেই তরিঘরি করে মাটি কাটা হচ্ছে। এদিকে, খাল কাটার নামে রামনগর গ্রামের দাসপাড়া, দুর্গাপুর সংলগ্ন কাচা রাস্তা হতে রামনগর প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন পাকা সড়ক পর্যন্ত বিভিন্ন ব্যক্তি মালিকানার ফসলী জমি, সরকারী হালট কাটার মাহউৎসব চলছে। এ বিষয়ে রামনগর ইউপি চেয়ারম্যান কুদ্দুস ফকির জানান, এলাকার কতিপয় ব্যক্তি মিথ্যা অভিযোগ করছে। তারা আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে।
নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা জেতি প্রু জানান, খালকাটা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। যদি কেউ পুনরায় খাল কাটার সাথে জড়িত থাকের তাহলে সরেজমিনে গিয়ে তদন্ত পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

আরও পড়ুন...

নগরকান্দা পৌরসভা নির্বাচনে ৬০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

নগরকান্দা প্রতিনিধি। ফরিদপুরের নগরকান্দা পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র জমাদানের শেষ দিনে রবিবার মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা …

মুক্তিযোদ্ধাকে লাঠিপেটা, সালথা থানার ওসি প্রত্যাহার

বিশেষ প্রতিবেদক। ফরিদপুরের সালথায় পুলিশের বিরুদ্ধে এক মুক্তিযোদ্ধাকে গালিগালাজ ও লাঠিপেটার অভিযোগ উঠায় প্রত্যাহার করা …