24 Chaitro 1426 বঙ্গাব্দ বুধবার ৮ এপ্রিল ২০২০
Home » ফরিদপুরের সংবাদ » বোয়ালমারী » বোয়ালমারীতে বাল্যবিয়ে রোধে ৩শ শিক্ষার্থীর শপথ

বোয়ালমারীতে বাল্যবিয়ে রোধে ৩শ শিক্ষার্থীর শপথ

বোয়ালমারী প্রতিনিধি #
ফরিদপুরের বোয়ালমারীতে ‘বাল্যবিয়ে প্রতিরোধ করি, কন্যাশিশুর জীবন গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে- ‘জানা সমাজ কল্যাণ সংস্থা’ বাল্যবিয়ে রোধে নিরালস ভাবে কাজ করে যাচ্ছে। অপ্রাপ্ত বয়সি কিশোর-কিশোরী ও জননী বা পরিবারকে সচেতন করার লক্ষ্যে স্বেচ্ছাসেবী সংস্থাটি শুরু করেছে গ্রামে গ্রামে উঠান বৈঠক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রী ও মা সমাবেশ।
এ কার্যক্রমের অংশ হিসাবে বৃহস্পতিবার উপজেলার চতুল উচ্চ বিদ্যালয়ে প্রায় তিন শতাধিক শিক্ষার্থীকে নিয়ে বাল্যবিয়ে প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্য ‘বাল্যবিয়েকে না বলি’ শীর্ষক অনুষ্ঠান করে সংস্থাটি। চতুল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মনির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রহিম। প্রধান অতিথি তার বক্তব্যে বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরে বলেন- ‘বাংলাদেশে ৬৬ শতাংশ কন্যাশিশুই তাদের ১৮ বছর পূর্ণ হওয়ার আগেই বাল্যবিয়ের শিকার হয়। এর ফলে তারা শিক্ষা ও পুষ্টির অধিকার থেকে বঞ্চিত হয়। অল্প বয়সে মা হতে গিয়ে কন্যাশিশুদের অনেকের অনাকাক্সিক্ষত মৃত্যুমুখে পতিত হয়। তাই বাল্যবিবাহ বন্ধে তোমাদের এগিয়ে আসতে হবে এবং শিক্ষা, স্বাস্থ্য ও সৃজনশীল অর্থনৈতিক কর্মকান্ডে বেশি বেশি করে যুক্ত হতে হবে।
বাল্যবিবাহের কুফল, বয়ঃসন্ধিকালের শারীরিক ও মানসিক পরিবর্তনে কিশোর-কিশোরী এবং পরিবারের ভূমিকা, স্বাস্থ্য, শিক্ষা ও সৃজনশীল অর্থনৈতিক কর্মকান্ডে যুক্ত হওয়াকে প্রাধান্য দিয়ে আলোচনা করেন সাংবাদিক ও অনুষ্ঠানটির প্রধান আলোচক আমীর চারু বাবলু। এসময় তিন শতাধিক শিক্ষার্থীকে বাল্যবিয়েকে না করার উপর শপথ করান জানা পরিচালক প্রভাষক বিকাশ রঞ্জন বিশ্বাস। অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, সাংবাদিক খান মোস্তাফিজুর রহমান সুমন, জয়ন্ত ভৌমিক, রুনা ইসলাম প্রমূখ।

আরও পড়ুন...

হতদরিদ্র ৫ শতাধিক ব্যক্তিকে ত্রাণ দিলো সাবেক এমপি কাজী সিরাজুল ইসলাম

বিশেষ প্রতিবেদক # করোনা ভাইরাসের কারনে অবরুদ্ধ থাকা ও রোজগার বন্ধ হয়ে যাওয়া নিন্ম আয়ের …

ফরিদপুরে করোনা সংক্রান্ত মিথ্যা তথ্যে যুবক আটক, ৫ ব্যবসায়ীকে জরিমানা

বোয়ালমারী প্রতিনিধি # করোনা ভাইরাস সংক্রান্ত ভুল ও মিথ্যা তথ্য দিয়ে উপজেলা প্রশাসনকে বিভ্রান্ত করায় …