2 Poush 1426 বঙ্গাব্দ সোমবার ১৬ ডিসেম্বর ২০১৯
Home » ফরিদপুরের সংবাদ » অপমান সইতে না পেরে ফেসবুকে স্ট্যাটার্স দিয়েই আত্মহত্যা সাধুর

অপমান সইতে না পেরে ফেসবুকে স্ট্যাটার্স দিয়েই আত্মহত্যা সাধুর

ফরিদপুরে মহানাম সম্প্রদায়ের প্রধান কেন্দ্র শ্রীঅঙ্গনের ভেতরে গলায় ফাঁস নিয়ে বন্ধু সেবক ব্রক্ষচারী নামের এক সেবায়েতের মৃত্যু হয়েছে। সোমবার সকালে শ্রীঅঙ্গনের ভেতর থেকে তার লাশটি উদ্ধার করে পুলিশ। সেবায়েতের মৃত্যু এবং মৃত্যুর আগে ফেসবুক এ দেয়া একটি স্ট্যাটার্স নিয়ে তোলপাড় শুরু হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে শ্রীঅঙ্গনের ভেতরে থাকা সেবায়েতদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। জানা গেছে, শহরের গোয়ালচামটে অবস্থিত শ্রীঅঙ্গনের আধিপত্য নিয়ে দীর্ঘদিন ধরে সেবায়েত ও পরিচালনা কমিটির সাথে দন্দ্ব চলছিল। নামপ্রকাশ না করার শর্তে শ্রীঅঙ্গনের ভেতরে থাকা কয়েকজন সেবায়েত জানান, শ্রীঅঙ্গনের পরিবেশ নষ্ট করতে একটি মহল পাঁয়তারা চালাচ্ছে। তাদের লোভের কাছে আজ জিম্মি শ্রীঅঙ্গন। ফলে সেবায়েতদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। বন্ধু সেবক ব্রক্ষচারীকে নিয়ে যে অপপ্রচার চালানো হচ্ছিল তা পরিকল্পিত। তাকে এখান থেকে সরিয়ে দেবার জন্য নানামুখী ষড়যন্ত্র চলেছিল। দুই নারীকে দিয়ে মিথ্যা অপবাদ এবং বিচারে তাকে দোষী সাব্যস্থ করায় অনেকের কাছে সেবক বন্ধু বলেছিল, কলংকের বোঝা মাথায় নেবার চেয়ে মৃত্যুই তার কাছে বেশী ভালো।
রবিবার রাত ৮টা ৪ মিনিটের সময় বন্ধু সেবক ব্রক্ষচারী তার ফেসবুক একাউন্ট থেকে একটি পোষ্ট দেন। সেখানে তিনি লিখেন-‘জীবনের শেষ লেখা-শেষ কথা’। এভাবে পৃথিবী ছেড়ে যাবার কথা ছিলনা। পরিস্থিতির কারনে যেতে হচ্ছে। কলংককে মৃত্যুর সমান মনে করি। এর জন্য দায়ী শ্রীঅঙ্গনের মহানাম সম্প্রদায়ের সাধারন সম্পাদক বিজ্ঞান বন্ধু ব্রক্ষচারী। তারই ষড়যন্ত্রের শিকার হয়েছি। দুই নারীকে আমার বিরুদ্ধে ব্যবহার করে ব্যক্তিস্বার্থ হাসিল করেছে। অনুরোধ করবো- দুর্বলতা ঝেড়ে ফেলুন। জেগে উঠুন। বহুমুখী গনতন্ত্রের ভিক্তিতে সংগঠন গড়ে তুলুন। মহানাম সম্প্রদায়ে সাধুর অভাব নেই। আছে শুধু মনের অভাব। সবাইকে ডেকে ঐক্য গড়ে তুলুন। আমার আত্মাহুতির মধ্যদিয়ে শ্রীঅঙ্গনের ও সম্প্রদায়ের মধ্যকার আসুরিক শক্তির বিনাশ ঘটুক। শুভ বুদ্ধির উদ্বোধন হোক-জাগরন ঘটুক। এই কামনা করি। প্রভুর নাম স্মরন করতে করতে ফাঁসির দড়ি গ্রহন করবো এবং নাম করতে করতে চলে যাবো। পাপ পূণ্য কোঠায় আমার স্পর্শ করবেনা আমার বিশ্বাস-জয় হড়ি,-বন্ধু সেবক। ৪৪ বছর বয়সী নিহত ওই সেবায়েতের নাম বন্ধু সেবক। তার আসল নাম শৈলেন বর্মন। তিনি পঞ্চগড় জেলার দেবিগঞ্জ উপজেলার দেবিডুবা ইউনিয়নের সরকোরপাড়া গ্রামের মৃত সিদ্ধি বর্মনের ছেলে। তিন ভাইবোনদের মধ্যে শৈলেন সবার ছোট ছিলেন। প্রায় ২৫ বছর আগে তিনি ফরিদপুরে এসে শ্রীধাম শ্রী অঙ্গণে ব্রক্ষচারীর জীবন গ্রহণ করেন। তিনি ফরিদপুরের এই শ্রী অঙ্গণের মহানাম সম্প্রদায় কমিটির সহ-সেবায়েত ছিলেন। এর আগে তিনি এই কমিটির সাধারণ সম্পাদক ছিলেন।
শ্রী অঙ্গণের নাইটগার্ড সাগর জানান, ভোররাত পৌনে পাঁচটার দিকে মঙ্গল আড়তি দিতে তিনি বন্ধু সেবক ব্রক্ষাচারীর কক্ষের কড়া নাড়েন তাকে ডাকতে। কিন্তু কোন সাড়া না পেলে জানালার কাঁচের পাল্লা সরিয়ে দেখেন তার মৃতদেহ ঝুলছে। এরপর তিনি অন্যান্যদের খবর দেন।
সুদর্শণ বন্ধু নামে সেখানকার এক বাসিন্দা জানান, বন্ধু সেবক ফেসবুকে একটি পোস্ট দেন। তিনি জানান, বন্ধু সেবক সৎ ও নির্ভিক ছিলেন। এজন্য তার বিরুদ্ধে মিথ্যা নারীঘটিত একটি অপবাদ দেয়া হয়। গত শনিবার এ নিয়ে একটি সভাও হয় সেখানে অবস্থানরত সাধুদের। ওই সভায় বন্ধু সেবককে শ্রী অঙ্গন ছেড়ে চলে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়। এনিয়ে গত কয়েকদিন শ্রী ধামে নানা কথা চলছিলো। এ অবস্থায় গতকাল রোববার দিবাগত রাতেও সাধুদের ডেকে নিয়ে সেবক বন্ধু বিরুদ্ধে নানান কথা বলেন সাধারণ সম্পাদক বিজ্ঞান বন্ধু। মিথ্যা অপবাদ সহ্য করতে না পেরেই তিনি আত্মাহুতি দিয়েছেন।
সাধু ও সেবায়েতগণ দাবি করেন, অন্যায়ের প্রতিবাদ করতে গিয়েই বন্ধু সেবককে আত্মাহুতি দিতে হয়েছে। এর সঠিক বিচার না হলে আমরাও সকলে জীবনহুতি দেবো। এসময় সেখানে সাধারণ নারী-পুরুষদেরও দেখা যায় ঘটনাটি নিয়ে উদ্বিগ্ন হতে।
এদিকে এভাবে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বন্ধু সেবকের আত্ম হননের ঘটনায় সেখানে তোলপাড় শুরু হয়েছে। সেবক বন্ধুর লাশ উদ্ধারের খবর পেয়ে দেশের বিভিন্ন আশ্রম ও ধাম থেকে সাধু ও সেবায়েতগণ ফরিদপুরের শ্রী অঙ্গণে আসতে থাকেন।
বন্ধু সেবকের অভিযোগ প্রসঙ্গে বিজ্ঞান বন্ধু বলেন, আমি শুনেছি তিনি ফেসবুকে তাকে জড়িয়ে স্ট্যাটাস দিয়ে গেছেন। এতে আমার বিপদ হতে পারে। তিনি বন্ধু সেবককে একজন চরিত্রহীন ব্যাক্তি হিসেবে আখ্যায়িত করে বলেন, তিনি তার নিজ কক্ষে নারীদের নিয়ে যেতেন। তিনি বলেন, যে সব সেবায়েত এ মন্দিরে রয়েছে তদের সকলকে টাকা দিয়ে বশ করেছেন বন্ধু সেবক। তাই তারা সকলে আমার বিরুদ্ধে কথা বলছেন। প্রতিষ্ঠান চালতে গেলে কঠোর হতেই হয় এজন্য নিবাসীরা তাকে পছন্দ করে না।

কোতয়ালী থানার ওসি (ভারপ্রাপ্ত) মোঃ এনায়েত হোসেন জানান, রবিবার রাতে ফেসবুক এ স্ট্যাটার্স দেবার পর যে কোন সময় সে আত্মহত্যা করেছে বলে আমাদের ধারনা। খবর পেয়ে সোমবার সকালে পুলিশ শ্রীঅঙ্গনের একটি ভবনের ৫ম তলার নিজ কক্ষ থেকে ফ্যানের সাথে ঝুলন্ত অবস্থায় তার লাশটি উদ্ধার করে। লাশটি উদ্ধার করে মর্গে রাখা হয়েছে। ময়না তদন্তের পর পরই মৃত্যুর আসল রহস্য জানা যাবে। এ ঘটনায় এখনো কোন মামলা হয়নি। মৃত্যুর কারন সর্ম্পকে নানা দিক খতিয়ে দেখা হচ্ছে।
এ ব্যাপারে দুপুরে থানায় আত্মহত্যার প্ররোচনার অভিযোগে একটি মামলাদায়ের করা হয়েছে। এ মামলার বাদী হয়েছেন মহানাম সম্প্রদায়ের সভাপতি কান্তি বন্ধু ব্রহ্মচারী। আসামী করা হয়েছে সাধারণ সম্পাদক বিজ্ঞান বন্ধু, ও দুই মেহন্ত সুচিত্রা মহন্ত (৩৪) ও চায়না মহন্ত (২৬)।

পুলিশ এবং শ্রীঅঙ্গনের সেবায়েতদের সাথে কথা বলে জানা গেছে, গত কয়েক দিন যাবৎ শ্রীঅঙ্গনে সাবেক সাধারন সম্পাদক বন্ধু সেবক ব্রক্ষচারীর সাথে শ্রী অঙ্গনে কর্মরত দুটি মেয়েকে জড়িয়েু আপত্তিকর কথা বলে বর্তমান সাধারন সম্পাদক বিজ্ঞান বন্ধু ব্রক্ষচারী। এ নিয়ে শ্রীঅঙ্গনের ভেতরে থাকা সেবায়েত সাধুদের মধ্যে তুমুল সমালোচনা শুরু হয়। ঘটনাটি শ্রীঅঙ্গনের ভেতরের গন্ডি ছাপিয়ে শহরময় ছড়িয়ে পড়ে। গত ২৩ নভেম্বর রাতে শ্রী অঙ্গনের ভেতরে একটি শালিস বৈঠক হয়। সেখানে সাবেক সাধারন সম্পাদক বন্ধু সেবক ব্রক্ষচারীকে অভিযুক্ত করা হয় এবং শ্রীঅঙ্গন ছেড়ে চলে যেতে বলা হয়। এসব কারনেই হয়তো তিনি অভিমান করে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন বলে ধারনা স্থানীয়দের। আত্মহত্যার আগে বর্তমান সাধারন সম্পাদক বিজ্ঞান বন্ধু ব্রক্ষচারীকে দায়ী করে ফেসবুক এ স্ট্যাটার্স দেয়ায় বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। যে দুই নারীর অভিযোগ নিয়ে সেবক বন্ধুকে অপবাদ দেয়া হয়েছে সেই নারীদের একজনের ছেলের সাথে কথা হলে তিনি বলেন, বর্তমান সাধারন সম্পাদক আমার মাকে অভিযোগ দিতে বলেন এবং বিচারের জন্য সবার কাছে যেতে বলেন। শ্রীঅঙ্গনের আশ পাশে বসবাসকারীরা জানান, বর্তমান সাধারন সম্পাদক খুব সুবিধার লোক নয়। সে অনেক কিছুই করতে পারে। বর্তমানে শ্রীঅঙ্গনকে কুক্ষিগত করে রেখেছে কয়েকজন। তারা এ ঘটনার সুষ্ঠ তদন্ত এবং মৃত্যুর জন্য দায়ী বিজ্ঞান বন্ধুকে গ্রেফতারের দাবী জানান।

আরও পড়ুন...

কৃতি শিক্ষার্থীদের মেধাবৃত্তি দিলো ইউনিভার্সেল একাডেমী

ফরিদপুরের কৃতি কলেজ শিক্ষার্থীদের মেধাবৃত্তি ও সম্মাননা প্রদান করেছে ইউনিভার্সেল একাডেমী। সোমবার বিকেলে শহরের ঝিলটুলীস্থ …

ফরিদপুর মেডিকেলে পর্দা কেলেংকারীর ঘটনায় ৬ জনকে আসামী করে দুদকের মামলা

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের বহুল আলোচিত পর্দা ও যন্ত্রপাতি ক্রয়ের দুর্নীতিতে কাগজে কলমে ৩টি প্রতিষ্ঠান …