21 Ashar 1427 বঙ্গাব্দ রবিবার ৫ জুলাই ২০২০
Home » সারাদেশ » মানিকগঞ্জে মা ইলিশ শিকারে নিষেধাজ্ঞার শেষ দিনে নৌ -পুলিশের উপর হামলা জেলেদের

মানিকগঞ্জে মা ইলিশ শিকারে নিষেধাজ্ঞার শেষ দিনে নৌ -পুলিশের উপর হামলা জেলেদের

মোঃ- সোহেল রানা, মানিকগঞ্জ প্রতিনিধি
ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞার শেষ দিনে , মানিকগঞ্জের শিবালয় উপজেলার   যমুনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারী জেলেদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করার সময়ে নৌ- পুলিশের উপরে হামলা করেছে  জেলেরা। বুধবার (৩০ অক্টোবর)  সকাল ৭ টার দিকে উপজেলার আলোকদিয়া চর এলাকায় এ হামলার ঘটনা ঘটে।
নৌ- পুলিশের ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার মোঃ আবদুল্লাহ আরেফ জানান,  বুধবার ভোর ৬ টার দিকে আলোকদিয়া চর এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারী জেলেদের বিরুদ্ধে  পাটুরিয়া ঘাট নৌ- পুলিশের অফিসার ইনচার্জ মনিরুল ইসলামের  নেতৃত্বে পুলিশের একটি দল অভিযান পরিচালনা শুরু করে।
এসময়  তিনটি নৌকা থেকে সাতজন জেলেকে আটক করা হয় ও বিপুল পরিমাণ নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করা হয়। ঘন্টাব্যাপী অভিযান পরিচালনা কালে আরেকটি মাছ ধরা নৌকাকে  পুলিশ ধাওয়া করে আটকের চেষ্টা করলে,   নৌকায় থাকা জেলেরা  লাঠি সোটা নিয়ে পুলিশের উপর হামলা চালায়। হামলা উপেক্ষা করে নৌকাটি আটকের চেষ্টা চালালে আশেপাশে থাকা ইলিশ শিকারী কয়েকটি নৌকা এসে পুলিশের বহনকারী স্পীডবোট ঘিরে ফেলে। ঔই সময়ে পুলিশ সদস্যরা নিজেদের নিরাপত্তার বিষয়টি মাথায় নিয়ে  কিছুটা পিছুহটে আসতে বাধ্যহয়। পরে তিনি বিষয়টি জানতে পেরে দ্রুত সময়ের মধ্যে আরিচা ঘাট এলাকায় যান এবং বিষয়টি নিয়ন্ত্রণে নিয়ে আসেন। তবে এ হামলার ঘটনায় কেউ আঘাতপ্রাপ্ত হননি বলে বিষয়টি নিশ্চিত করেন তিনি।
হামলা প্রসঙ্গে আবদুল্লাহ আরেফ আরোও জানান,  জনবল, দ্রুতগামী নৌ-যান ও সরঞ্জামাদি সংকট নিয়ে মা ইলিশ রক্ষায় নৌ- পুলিশ জীবন বাজি রেখে প্রতিদিন অভিযান অব্যাহত রেখেছে। প্রয়োজনীয় জনবল, নৌ- যান ও সরঞ্জামাদি থাকলে জেলেরা নৌ- পুলিশের উপরে হামলার সাহস দেখাতনা। আটক জেলেদেরকে উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান তিনি।
 শিবালয় উপজেলা সহকারী কমিশনার (ভূমি)  মোঃ জাকির হোসেন জানান,   ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আটক চারজন জেলেকে পাচ হাজার করে মোট বিশ হাজার টাকা জরিমানা  এবং অন্য তিনজন জেলেকে এক বছর করে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

আরও পড়ুন...

কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় নসিমন চালক নিহত

ঝিনাইদহ প্রতিনিধি # ঝিনাইদহ কালীগঞ্জ উপজেলার পাতবিলা নামক স্থানে ট্রাকের ধাক্কায় মামুন হোসেন (২৫) নামের …

ঝিনাইদহ সদর থানার নতুন ওসি মিজানুর রহমান

ঝিনাইদহ প্রতিনিধি # ঝিনাইদহ সদর থানায় নতুন ওসি হিসেবে যোগদান করেছেন মিজানুর রহমান । রোববার …