25 Ashar 1427 বঙ্গাব্দ বৃহস্পতিবার ৯ জুলাই ২০২০
Home » জাতীয় » নির্বাচন কমিশন ভবনে রহস্যময় আগুন

নির্বাচন কমিশন ভবনে রহস্যময় আগুন

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের নিচ তলার বেজমেন্টে আগুন লেগে পুড়ে গেছে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমসহ বেশ কিছু যন্ত্রপাতি ও কাগজপত্র। রোববার রাত ১১ টার দিকে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১২ ইউনিটের চেষ্টায় তা নেভানো সম্ভব হয়।ভবনটিতে আগুন নেভানোর সর্বাধুনিক ব্যবস্থা থাকার পরও কী করে এমন দুর্ঘটনা ঘটলো, তা নিয়ে বিস্মিত ফায়ার সার্ভিসের কর্মকর্তারা৷ ঘটনা তদন্তে ফায়ার সার্ভিস এবং নির্বাচন কমিশন দুটি কমিটি গঠন করেছে।

আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে আসেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। এসময়, কমিশন সচিব মোহাম্মদ আলমগীর জানান, রাতের বেলায় সেখানে কেউ ছিলো না। ফলে, হতাহতের কোন শঙ্কা নেই৷ জায়গাটি ইভিএম ও এ সংক্রান্ত যন্ত্রপাতি রাখার গুদাম হিসেবে ব্যবহার করা হতো বলে জানান ইসি সচিব।
সিংক: মোহাম্মদ আলমগীর, সচিব, নির্বাচন কমিশন।

সর্বাধুনিক প্রযুক্তি ব্যাবহার করে নির্মিত এই ভবনের নিজস্ব অগ্নিনির্বাপন ব্যবস্থা বেশ উন্নত। এরপরও কি ভাবে আগুন লাগলো, এই প্রশ্নের উত্তর খুঁজছে ফায়ার সার্ভিস।

রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেন ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। আগুনে কোন গুরুত্বপূর্ণ নথি বা যন্ত্রপাতি পুড়ে গেছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত সিইসি জানান, ক্ষয়ক্ষতির ধরণ ও পরিমাণ তাৎক্ষণিকভাবে বলা সম্ভব নয়। এজন্য পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
সিংক: মাহবুব তালুকদার, ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার।

তদন্ত কমিটিকে তিন দিনের মধ্যে আগুনের কারণ অনুসন্ধান করে প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে জানান ভারপ্রাপ্ত সিইসি।

আরও পড়ুন...

লকডাউন তুলে নেয়ার ক্ষেত্রে সব দেশকে ছয়টি পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনাভাইরাসের মহামারির বিস্তার রোধে আরোপ করা লকডাউন তুলে নিতে শুরু করেছে বিশ্বের অনেক দেশ। সেই …

২৪ ঘণ্টায় আরো ১০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৪১

দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৩৪১ জনের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। এছাড়া মৃত্যু …