৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯
Home » খেলাধুলা » চট্টগ্রাম টেস্ট: ২২৪ রানে হারলো বাংলাদেশ

চট্টগ্রাম টেস্ট: ২২৪ রানে হারলো বাংলাদেশ

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আফগানিস্তানের সঙ্গে প্রথম টেস্ট হেরে গেল বাংলাদেশ। ২২৪ রানের জয় পেয়েছে সফরকারীরা। পঞ্চম ও শেষ দিনে বৃষ্টিতে প্রথম দুই সেশনের খেলা মাঠেই নামে নি। মাত্র ১৩ বল খেলার পর ফের বৃষ্টি হানা দিলে খেলা আবারও বন্ধ হয়ে যায়। এরপর বিকেল ৪টা ২০ মিনিটে তৃতীয় সেশন শুরু হয়।

পঞ্চম দিনের শেষ সেশনে খেলা হবে মাত্র ১৯ ওভার। এ কারণে রশিদের চেষ্টা দ্রুত উইকেট তুলে নেয়ার। সাকিবের চেষ্টা ছিল ঠেকিয়ে রাখার। কিন্তু প্রথম বলটি আফগান লেগি জহির খান রাখলেন একেবারে অফ স্ট্যাম্পের ওপর। সাকিব ঠেকানোর চেষ্টাই করলেন না। প্রথম বলেই মারার চেষ্টা করেন সাকিব। কিন্তু ব্যাটের উপরের কানায় চুমা দিয়ে বলটি গিয়ে আশ্রয় নিল উইকেটরক্ষক আফসার জাজাইয়ের গ্লাভসে।

উইকেট পাওয়ার আনন্দে প্রথম বলেই মেতে উঠলো আফগানরা। আর বাংলাদেশকে চরম বিপদে রেখে বাইরে উইকেট ছেড়ে গেলেন দলনায়ক। ৫৪ বলে ৪ বাউন্ডারিতে গড়া তার ৪৪ রানের ইনিংসটির শেষ হলো তাতেই।

এর পর মেহেদী হাসান মিরাজ ও সৌম্য সরকার কিছুক্ষণ প্রতিরোধ গড়ার চেষ্টা করে। কিন্তু এই জুটিও বেশিক্ষণ দাঁড়াতে পারে নি আফগান স্পিনারদের সামনে। ১২ রান করে রশিদের স্পিন ঘূর্ণিতে থেমে যায় মিরাজের ইনিংস। এর পর তাইজুল ইসলামকেউ রশিদ ফেরান শূণ্য হাতে।

রশিদ খানের বল ডিফেন্স করেছিলেন তাইজুল। ব্যাট আর পা ছিল কাছাকাছি। ব্যাটের কানায় লেগে বল লাগে পায়ে। আফগানদের জোরালো আবেদনে বেশ কিছুটা সময় নিয়ে আঙুল তুলে দেন অভিষিক্ত আম্পায়ার পল উইলসন। রিভিউ না থাকায় তাইজুলের সুযোগ ছিল না রিভিউ নেওয়ার।

এরপর আবারও রশিদ খানের বলে সৌম্য ১৫ রান করে আউট হলে বাংলাদেশের ইনিংস শেষ হয় ১৭৩ রানে। আফগানিস্তান জিতে যায় ২২৪ রানে।

এর আগে আফগানিস্তান নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রান করলে জবাবে বাংলাদেশ ২০৫ রানে গুটিয়ে যায়। পরে সফরকারী আফগানরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৬০ রান করে। দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিনে ব্যাট করতে নেমে আফগান স্পিনের ঝড়ে ১৩৬ রানেই হারিয়ে বসে ৬ উইকেট।

আরও পড়ুন...

বৃষ্টিতে খেলা শুরু হতে দেরি

স্পোর্টস ডেস্ক: চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন আলো-স্বল্পতায় ম্যাচ শেষ হয় নির্ধারিত সময়ের ২০ মিনিট আগে। …

চট্টগ্রামে বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট শুরু

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বিপক্ষে টসে জিতে ব্যাট করছে আফগানিস্তান। বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার একমাত্র টেস্ট …