২ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯
Home » ফরিদপুরের সংবাদ » ফরিদপুর সদর »  শিক্ষাবিদ শাহাজাদী বেগম এর দাফন সম্পন্ন

 শিক্ষাবিদ শাহাজাদী বেগম এর দাফন সম্পন্ন

রেজাউল করিম #
ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার দক্ষিণ শিরগ্রামে শুক্রবার সকাল ১১টায় সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয়ের  প্রাক্তন প্রধান শিক্ষিকা মিসেস শাহাজাদী বেগম এর দাফন সম্পন্ন করা হয়েছে। শিরগ্রাম আজিজুল উলুম হাফেজিয়া মাদ্রাসা প্রাঙ্গণে দ্বিতীয় নামাজে জানাজা শেষে পার্শ্ববর্তী পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।
  বৃহস্পতিবার সকালে রাজধানীর একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।  মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্বামী, এক পুত্র ও এক কন্যা, নাতি নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
গত কয়েকমাস যাবৎ তিনি পাকস্থলীর ক্যান্সার রোগে আক্রান্ত হলে ভারতের মুম্বাই শহরের শশ্রুত হাসপাতা, সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা নেন। বৃহস্পতিবার সকালে অবস্থার অবনতি হলে ঢাকার বেসরকারি স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয় এবং সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
 তাঁর মৃত্যুতে সারদা সুন্দরী বালিকা উচ্চ   বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার এক শোকবার্তায়  গভীর শোক ও পরিবারের প্রতি   সমবেদনা প্রকাশ করেছেন।  এছাড়া বাংলাদেশ শিক্ষক সমিতি, বাংলাদেশ মহিলা পরিষদ, জেলা ক্রীড়া সংস্থা, উদীচী, বাংলাদেশ  মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, পল্লীপ্রগতি সহায়ক সমিতি,নজরুল পরিষদ, ফরিদপু সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থা,  ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআইবি  ),  রোটারি ক্লাব,  পল্লী প্রগতি সহায়ক সমিতি,  সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয়সহ  অসংখ্য সামাজিক সাংস্কৃতিক সংগঠন এবং ব্যক্তিবর্গ তাঁর বিদেহী আত্মার শান্তি এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।
বৃহস্পতিবার রাত সাড়ে ৯ টায়  লাশবাহী গাড়িতে করে শাহাজাদী বেগমের কর্মস্থল   সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয়ে  মরদেহ  আনা হলে কান্নায় ভেঙ্গে পড়েন সহকর্মী ও স্বজনেরা। এই প্রাঙ্গণেই তাঁর প্রথম নামাজে জানাযা সম্পন্ন হয়। পরে দ্বিতীয় জানাজা শেষে শ্বশুর  বাড়ির শিরগ্রামে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
শাহাজাদী বেগম ১৯৫১ সালের ২০ জুলাই  শহরের কোমরপুর গ্রামে জন্ম গ্রহন করেন। পিতা সৈয়দ হায়দার আলী ও  মাতা সৈয়দা মেহেরুন নেছা।
 শিক্ষা জীবনে তিনি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে   এসএসসি,  সারদা সুন্দরী মহিলা কলেজ থেকে এইচএসসি ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং ১১৯৭৫ সালে একই  বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাশ করেন।
 ১৯৭৬ সালে তিনি  সারদা সুন্দরী বালিকা উচ্চবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান হিসেবে যোগদান করেন।  সুদীর্ঘ ৪০ বছর শিক্ষকতা শেষে তিনি ২০১৭ সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয় থেকেই ২০১৭   সালে অবসরে যান।
তিনি বেসরকারি সংস্থা পল্লী প্রগতি সহায়ক সমিতির নির্বাহী পরিচালক আলহাজ অলিয়ার রহমান খান এর সহধর্মিনী।
ব্যক্তিজীবনে তিনি বিভিন্ন সামাজিক ও সাংসকৃতিক সংগঠনের নেতৃত্ব দিয়েছেন ও দক্ষ সংগঠকের ভূমিকা পালন করেছেন।
নারী শিক্ষায় বিশেষ ভূমিকা পালন করায় তিনি বিভিন্ন পদক ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

আরও পড়ুন...

ফরিদপুরে র‌্যাবের হাতে মাদক ব্যবসায়ী আটক

সোহাগ জামান # র‌্যাব-৮ ফরিদপুর ক্যাম্পের একটি দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারে ফরিদপুর জেলার …

ফরিদপুরে শিক্ষকের উপর হামলাকারী বখাটের বিচার দাবী

ফরিদপুর সদর উপজেলার শিবরামপুর আর ডি একাডেমীর সহকারী শিক্ষক মৃগাংক শেখর ভৌমিকের উপর হামলাকারী বখাটে …