৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ মঙ্গলবার ২১ মে ২০১৯
Home » অর্থনীতি » রাজবাড়ীতে তরমুজ বিক্রি হচ্ছে কেজিতে

রাজবাড়ীতে তরমুজ বিক্রি হচ্ছে কেজিতে

সোহেল মিয়া, রাজবাড়ী #
গত বছরে যে তরমুজ একশত টাকায় বিক্রি হয়েছিল সেই তরমুজ এবার বিক্রি হচ্ছে তিনশত টাকায়। রমজান মাসকে পুঁজি করে রাজবাড়ীর পাঁচটি উপজেলার একশ্রেণির অসাধু ব্যবসায়িরা সিন্ডিকেট করে বাজারে হঠাৎ করে কেজি দরে বিক্রি করছে তরমুজ। ফলে সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে এখন এই মৌসুমি ফল। রোজা শুরুর আগেও রাজবাড়ীতে তরমুজ বিক্রি হতো পিচ হিসাবে। আর এখন সেই তরমুজ বিক্রি হচ্ছে কেজি হিসাবে। বিক্রেতারা প্রতি কেজি তরমুজের দাম হাকাচ্ছে ৬০ থেকে ৯০ টাকা পর্যন্ত। আর কেজি হিসাবে বিক্রি করার কারণে একশো টাকার তরমুজ এখন ক্রেতাদের কিনতে হচ্ছে তিনশত টাকা দিয়ে।
হঠাৎ করে কেজি হিসাবে তরমুজ বিক্রি শুরু হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারা। তবে আশার কথা হচ্ছে বালিয়াকান্দি উপজেলায় মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভায় তরমুজের দাম নিয়ে প্রশ্ন তুললে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: মাসুম রেজা ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: আবুল কালাম আজাদ বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে সভায় জানান।
সরেজমিন দেখা যায়, রাজবাড়ীর রেলগেট এলাকায় বেশ কয়েকটি তরমুজের দোকান রয়েছে। সেখানে তরমুজ বিক্রি হচ্ছে কেজি দরে। প্রতি কেজি তরমুজের দাম তারা নিচ্ছেন ৬০ থেকে ৯০ টাকা পর্যন্ত। যাদের অর্থনৈতিক অবস্থা একটু স্বচ্ছল তারা কিনছে আর যারা নি¤œ ও মধ্যেবিত্ত তারা দাম শুনেই চলে যাচ্ছে।
বালিয়াকান্দি বাজারে তরমুজ কিনতে আসা ভ্যান চালক জামাল উদ্দিন জানান, আমার ছেলে অনেক দিন হলো তরমুজ খেতে চেয়েছে। তাই ভাবলাম আজ কিনে নিয়ে যায়। কিন্তু কিনতে এসে আমি হতবাক হয়ে গেলাম। যে তরমুজের দাম ৬০-৭০ টাকা সেই তরমুজের দাম চাচ্ছে ২৬০ টাকা। এবারই প্রথম রাজবাড়ীতে কেজি দরে তরমুজ বিক্রি করার কথা স্বীকার করে রেলগেটে তরমুজ বিক্রিতে বিপ্লব জানান, আমরা কি করবো। যে একশো পিচ তরমুজ গতবছর আমরা ১০-১২ হাজার টাকায় কিনে এনেছি সেই তরমুজ এবার আমাদেরকে ৩০ হাজার টাকা দিয়ে কিনতে হচ্ছে। তাহলে আমরা এখন কি করবো? উপায় না পেয়ে তাই আমরা কেজি দরে বিক্রি করছি।
রোজা শুরুর আগে পিচ হিসাবে বিক্রি করলেন আর যখন রোজা শুরু হলো তখনই আপনারা কেজি দরে কেন বিক্রি শুরু করলেন এমন প্রশ্ন করলে তিনি এর কোন উত্তর না দিয়ে বেশ কিছু সময় চুপ করে থেকে বলেন সবাই বিক্রি করছে তাই আমিও করছি।

আরও পড়ুন...

রাজবাড়ীতে গৃহবধুকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ

রাজবাড়ী প্রতিনিধি # রাজবাড়ীর পাংশা উপজেলার সরিয়া ইউনিয়নের বাঘচর এলাকায় চাঁদনী (১৮) নামের এক গৃহবধু …

রাজবাড়ীতে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা

রাজবাড়ী প্রতিনিধি # রাজবাড়ীর পাংশা উপজেলার সরিষা ইউনিয়নে পিকুল বিশ্বাস(৪৮) নামের এক আওয়ামী লীগ নেতাকে …