৩১ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ শনিবার ১৫ জুন ২০১৯
Home » জাতীয় » চমকের মন্ত্রিসভা

চমকের মন্ত্রিসভা

বিশেষ প্রতিনিধি # একাদশ সংসদে মন্ত্রিসভা গঠনে চমক দেখানো হয়েছে। নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন, ২৪ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী। ২৪ জন মন্ত্রীর মধ্যে রয়েছেন, মুক্তযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল, তথ্যমন্ত্রী মো. হাসান মাহমুদ, আইনমন্ত্রী আনিসুল হক, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, পররাষ্ট্র মন্ত্রী একে আবদুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর ঊশেসিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার।

এছাড়া ১৯জন প্রতিমন্ত্রীর মধ্যে রয়েছেন, শিল্প মন্ত্রণালয় বিষয়ক প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজমুদার, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, নৌ-পরিবহন মন্ত্রণালয় প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জনপ্রশাসন মন্ত্রণালয় প্রতিমন্ত্রী ফরহান হোসেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পানি সম্পদ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান, সমাজকল্যাণ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. আবদুল্লাহ।

উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন ৩ জন। এদের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুর নাহার, পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী কে এম এনামুল হক শামীম ও শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মুহিবুল হাসান চৌধুরী।

আরও পড়ুন...

এলজিইডি’র ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী খলিলুর

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী হিসেবে মো. খলিলুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি …

মিয়ানমারে দুর্ঘটনা কবলিত বিমানের ১৯ আরোহী হাসপাতালে

মিয়ানমারের ইয়াঙ্গুনে বিমানবন্দরের রানওয়ে থেকে ছিটকে পড়া বাংলাদেশে বিমানের ১৯ যাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে …