বোয়ালমারী

পরিবেশ অধিদপ্তরের নিষেধ অমান্য করে মুরগির খামার

বোয়ালমারী প্রতিনিধি #

ফরিদপুরের বোয়ালমারীতে পরিবেশ অধিদপ্তরের নির্দেশ অমান্য করে মুরগির খামার করার অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে মো. আফজাল শরীফ নামে এক ব্যক্তি ফরিদপুর জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযুক্ত ব্যক্তির নাম রেজাউল মীর। তিনি উপজেলার চতুল ইউনিয়নের হাসামদিয়া গ্রামের ইকরাম আলী মীরের ছেলে।

অভিযোগ সূত্রে জানা যায়, রেজাউল মীর কিছুদিন আগে অভিযোগকারী আফজালের নিকট থেকে বসতবাড়ি করার কথা বলে জমি ক্রয় করে। কিন্তু রেজাউল মীর ওই আবাসিক এলাকায় বসতবাড়ি না করে মুরগির খামার তৈরি করছে। এতে ওই এলাকার পরিবেশ দূষণসহ স্বাস্থ্য সমস্যার আশঙ্কা করছে এলাকাবাসী।

এ ব্যাপারে ভুক্তভোগী ওই মুরগির খামার বন্ধ করার জন্য বোয়ালমারী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক, ফরিদপুর জেলা প্রশাসক বরাবর আবেদন করেছেন। অভিযোগের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক এ এইচ এম রাসেদ গত ৩ জানুয়ারি ওই মুরগির খামারে মুরগি লালন-পালনের কার্যক্রম বন্ধ/স্থানান্তরের জন্য খামারের মালিক রেজাউল মীরকে নোটিশ প্রদান করেন।

নোটিশে উল্লেখ করা হয়, মুরগি লালন-পালনের অনুকূলে আপনার অবস্থানগত/পরিবেশগত ছাড়পত্র নেই। পরিবেশ দূষণ করে কিংবা পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ছাড়া প্রতিষ্ঠান পরিচালনার কোনো সুযোগ নেই।

নোটিশে আরো উল্লেখ করা হয়, পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ছাড়া প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু কিংবা পরিচালনা না করার জন্য নির্দেশ প্রদান করা হলো। এই নির্দেশ পালনে ব্যর্থ হলে আপনার ও আপনার প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কিন্তু ওই মুরগির খামারের মালিক রেজাউল মীর পরিবেশ অধিদপ্তরের নির্দেশনা উপেক্ষা করে মুরগির খামার চালু রেখেছেন বলে অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে খামারের মালিক রেজাউল মীর বলেন, খামার করার সময় পরিবেশ অধিদপ্তর খামার না করার জন্য একটি নোটিশ দিয়েছিল। আমি খামার করার কাজ শুরু করে দেওয়ায় আর বন্ধ করিনি। আমার খামারে এই মুহূর্তে ১৬০০টি মুরগি আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *