খেলাধুলা

টেস্টে লজ্জার হার ভারতের

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্টে আত্মসমর্পণ ভারতের। অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গোলাপি বল টেস্টে ৮ উইকেট হার কোহলির ভারতের। মাত্র আড়াই দিনেই বিরাট কোহলিদের হারিয়ে চার টেস্টের সিরিজে ১-০ এগিয়ে গেল অস্ট্রলিয়া। ম্যাচের সেরা অজি অধিনায়ক টিম পেইন৷

ভারতের বিরুদ্ধে প্রথম ডে-নাইট টেস্ট জিততে বেগ পেতে হয়নি অজিদের। জয়ের জন্য মাত্র ৯০ রান তাড়া করতে নেমে ২ উইকেট হারিয়ে টেস্ট জিতে নেয় টিম পেইনের দল। ২১তম ওভারে উমেশ যাদবের শেষ বলে ছক্কা হাঁকিয়ে অস্ট্রেলিয়াকে জেতান জো বার্নস। সেই সঙ্গে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন অজি ওপেনার। ডেভিড ওয়ার্নারের পরিবর্তে অজি ইনিংস শুরু করে প্রথম ইনিংসে ব্যর্থ হলেও দ্বিতীয় ইনিংসে ৫১ রানে অপরাজিত ইনিংস খেলে দলকে সহজ জয় এনে দেন বার্নস।

বিদেশের মাটিতে বিরাট বিপর্যয়ের সঙ্গে সঙ্গে লজ্জার সাক্ষী থাকল ভারতীয় ক্রিকেট। টেস্টে ক্রিকেটে সর্বনিম্ন রানের ইনিংস খেলল কোহলিরা। আজ শনিবার সকালে অজি পেসারদের সামনে অসহায় আত্মসমর্পণ করেন ভারতীয় ব্যাটসম্যানরা। শনিবার অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৬ বছর আগের রেকর্ড ভেঙে লজ্জার ইতিহাস গড়ল কোহলি অ্যান্ড কোং।এদিন ৩৬ রানে ৯ উইকেটে শেষ ভারতীয় ইনিংস। কারণ প্যাট কামিন্সের বল হাতে চোট পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হন শামি। ফলে ৩৬ রানে শেষ হয়ে যায় ভারতের দ্বিতীয় ইনিংস। জোস হ্যাজেলউড ও প্যাট কামিন্সের ভয়ংকর বোলিংয়ের সামনে অসহায় করেন আত্মসর্মপণ ভারতীয় ব্যাটসম্যানরা। ৫ ওভারে মাত্র ৮ রান দিয়ে পাঁচ উইকেট নেন হ্যাজেলউড। ২১ রান দিয়ে চার উইকেট নেন কামিন্স।

এর আগে টেস্ট ক্রিকেটে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল ৪২। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪২ রানে অলআউট হয়ে গিয়েছিল অজিত ওয়াদেকরের ভারত। সেবারও দ্বিতীয় ইনিংসে ভারতীয় ব্যাটিংয়ের ভয়াবহতার সাক্ষী থেকে ছিল ক্রিকেটেবিশ্ব। আর এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল ৫৮ রান, ১৯৭৪ সালে ব্রিসবেনে ৫৮ রানে অলআউট হয়েছিল লালা অমরনাথের ভারত।

সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথম ব্যাটিং করেন ২৪৪ রান তুলেছিল বিরাটবাহিনী। তারপর দুরন্ত বোলিংয়ে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস ১৯১ রানে শেষ করে দিয়ে ৫৬ রানের লিড দিয়েছিল ভারতীয় বোলাররা। কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পিঙ্ক বল টেস্টে শুধু হারই নয়, ভারতীয় ক্রিকেটকে দিল বিশাল লজ্জা।

সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু ২৬ ডিসেম্বর থেকে। মেলবোর্নে বক্সিং ডে টেস্টে খেলবেন না কোহলি। পিতৃত্বকালীন ছুটি নিয়ে ভারতে ফিরবেন বিরাট কোহলি। ফলে সিরিজের বাকি তিনটি টেস্টে ভারতকে নেতৃত্বে দেবেন ভাইস-ক্যাপ্টেন অজিঙ্ক রাহানে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *